ইয়েমেনের নতুন সরকারের ওপর হামলা, নিহত ৫

39

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

সৌদি আরব থেকে ইয়েমেনের নতুন সরকারকে বহনকারী একটি বিমান ইয়েমেনের বিমানবন্দরে অবতরণের পরপরই গোলাগুলির মুখে পড়েছে। নিরাপত্তা বাহিনীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই হামলায় অন্তত পাঁচজন প্রাণ হারিয়েছেন, আহত হয়েছেন বহু লোক।

ইয়েমেনের নতুন সরকার বুধবার দেশে ফিরে এই হামলার শিকার হোন। দেশটির প্রধানমন্ত্রী মইন আব্দুলমালিকসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা আদেন বিমানবন্দরে নামতেই ব্যাপক গোলাগুলি ও একাধিক শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। হামলার পরপরই নতুন মন্ত্রীদের প্রেসিডেন্সিয়ান ভবনে সরিয়ে নেওয়া হয়েছে। তারা অক্ষত রয়েছেন।

গত ১৮ ডিসেম্বর দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার ভিত্তিতে গঠিত হয়েছে ইয়েমেনের নতুন সরকার। সম্প্রতি সৌদি আরবে গিয়ে শপথ নিয়েছেন এ সরকারের ২৪ মন্ত্রী। সেখানে তাদের শপথ পড়িয়েছেন ইয়েমেনি প্রেসিডেন্ট আবেদরাব্বো মনসুর হাদি।

বিবিসির খবরে বলা হয়েছে, ইয়েমেনে ২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন আরব রাষ্ট্রসমূহের একটি জোটের লড়াই চলছে। প্রেসিডেন্ট হাদির শাসন পুনরুদ্ধার করার জন্য দেশটিতে সামরিক অভিযান চালাচ্ছে সৌদি জোট। ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী হুথি বিদ্রোহীরা নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে রিয়াদে রয়েছেন প্রেসিডেন্ট হাদি। ইয়েমেনের উত্তরাঞ্চল নিয়ন্ত্রণকারী বিদ্রোহীদের মোকাবিলা করতে দক্ষিণাঞ্চলীয় বিদ্রোহীদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে নতুন সরকার গড়েছেন তিনি।

You might also like