মোদীর ভাষণে ‘স্যানিটারি প্যাড’, খুশি ‘প্যাডম্যান’ অক্ষয়

29

বিনোদন ডেস্কঃ সোনারদেশ২৪:

ভারতের স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় নারীস্বাস্থ্য প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রীর মুখে উচ্চারিত হয় ঋতুস্রাব ও স্যানিটারি ন্যাপকিন প্রসঙ্গ। এ নিয়ে উচ্ছ্বসিত ‘প্যাডম্যান’খ্যাত অভিনেতা অক্ষয় কুমার।

ইতোপূর্বে লালকেল্লায় কোনো প্রধানমন্ত্রীর ভাষণে এমন প্রসঙ্গে কথা শোনা যায়নি। এবার তা শোনা গেল নরেন্দ্র মোদীর ভাষণে। অক্ষয়ের দাবি, ঋতুস্রাব নিয়ে ‘সামাজিক ট্যাবু’ ভাঙার পথে এটি এক অসাধারণ পদক্ষেপ।

ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসে আত্মনির্ভর ভারত থেকে ‘এক দেশ এক হেল্থ কার্ড’সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে মোদীর ভাষণে। যার মধ্যে অন্যতম মহিলাদের ঋতুস্রাবের প্রসঙ্গ। নরেন্দ্র মোদী বলেন, ‘মহিলাদের স্বাস্থ্যের দিকে বিশেষভাবে নজর দেয় সরকার। ৬ হাজার ‘জন-ঔষধি কেন্দ্র’ তৈরি হয়েছে। দেশের প্রায় পাঁচ কোটি মহিলার কাছে ১ টাকায় পৌঁছে দেওয়া হয়েছে স্যানিটারি প্যাড। মেয়েদের বিয়ের সময় যাতে অর্থের সমস্যা না হয়, তার জন্য কমিটিও তৈরি করে দিয়েছি। ’ এই ভাষণের পর থেকেই দেশজুড়ে চলছে মোদীর প্রশংসা।

মহিলাদের ঋতুস্রাব নিয়ে উপমহাদেশে এখনও একপ্রকার ছুঁৎমার্গ রয়ে গেছে। এ বিষয়ে সবার সামনে কথা বলতে এখনও ইতস্তত বোধ করেন অনেক মহিলাই। যার ফলে পিরিয়ড বা মাসিক সংক্রান্ত কোনও সমস্যা হলেও পরিবারের লোকেরা তা জানতে পারে না। আর সেখান থেকেই জন্ম নেয় বহু রোগ। এমন সামাজিক ট্যাবু ভেঙে দেওয়ার কথাই ‘প্যাডম্যান’ (২০১৮) সিনেমায় বোঝাতে চেয়েছিলেন অক্ষয় কুমার।

‘প্যাডম্যান’ হয়ে অক্ষয় কুমার বোঝাতে চেয়েছিলেন ঋতুস্রাবের সময় মহিলাদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা কতখানি জরুরি। জানাতে চেয়েছিলেন, এটি আর পাঁচটা বিষয়ের মতোই স্বাভাবিক। তাই লজ্জা পাওয়া বা ইতস্তত বোধ করার কোনও কারণ নেই। আর এবার যখন খোদ প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের মঞ্চ থেকে অবলীলায় ঋতুস্রাব নিয়ে কথা বললেন, তখন সত্যিই বিপ্লব ঘটলো বলে মনে করছেন বলিউডের ‘খিলাড়ি’।

মোদীর বক্তব্যের প্রশংসা করে অক্ষয় কুমার টুইটারে লেখেন, আজ জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী স্যানিটারি প্যাড নিয়ে কথা বললেন। এটাই তো প্রগতি। ঋতুস্রাবকে আর পাঁচটা বিষয়ের মতোই মনে করালেন তিনি। আর সরকার যেভাবে প্রায় ৫ কোটি মহিলাকে ১ টাকার বিনিময়ে স্যানিটারি ন্যাপকিন দিয়েছে, সে কাজ সত্যিই প্রশংসনীয়।

একইসঙ্গে স্বাধীনতা দিবসে ইনস্টাগ্রামে একটি বিশেষ ভিডিও পোস্ট করেন অক্ষয়। যেখানে সাধারণ মানুষকে একজোট হয়ে গরিব-দুস্থ-অসহায়দের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। তিনি আহ্বান জানান, ‘চলুন অঙ্গীকারাবদ্ধ হই, যেন দেশের কেউ অভুক্ত না থাকেন। ’

You might also like