এক নজরে মি. ক্যাপ্টেন কুল

23

ক্রীড়া ডেস্কঃ সোনারদেশ২৪:

১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন প্রাক্তন ভারতীয় বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শনিবার নিজের ভ্যারিফায়েড ইনস্টাগ্রাম পেইজে এই খবর জানালেন ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত এই উইকেটকিপার ব্যাটসম্যান।

২০০৪ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ধোনি। খুব দ্রুতই অপরিহার্য হয়ে উঠেন সব ফরম্যাটের ক্রিকেটে। নেতৃত্বও পেয়ে যান দ্রুত। ২০১৪ সালের পর থেকে আর সাদা পোশাকে নামতে দেখা যায়নি তাকে। গত বছরের ফেব্রুয়ারিতে ভারতের জার্সি গায়ে শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের সাথে ম্যাচটিই তার শেষ ওয়ানডে।

৭ই জুলাই ১৯৮১ সালে ঝাড়খন্ডের রাঁচিতে জন্ম নেয়া এই ছেলেটির ক্রিড়াঙ্গণে হাতেখড়ি ছিল ফুটবল দিয়ে। ফুটবলে তিনি খেলেছেন জেলা এবং ক্লাবপর্যায়েও।

তার ফুটবল কোচের অনুপ্রেরণায় তিনি পরবর্তীতে যোগ দেন স্থানীয় ক্রিকেট ক্লাবে। তারপর ক্রিকেটের প্রতি এত ঝুঁকে পরেন যে গ্র্যাজুয়েশনটা আর শেষ করে উঠতে পারেননি। তারপর রঞ্জি ট্রফি, ‘এ’ দল পেরিয়ে ২০০৪ সালের ২৩শে ডিসেম্বর চিটাগং-এ বাংলাদেশের বিরুদ্ধে নীল জার্সিতে অভিষেক হয় আন্তর্জাতিক ক্রিকেটে। ২০০৫ সালে জায়গা করে নেন টেস্ট টিমেও। ২০০৭ সালে তার কাধেই দায়িত্ব পরে টিম ইন্ডিয়ার ওডিআই ও টেস্ট দুই ফরম্যাটের।

তারপর অধিনায়ক হিসেবে ২০০৭ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ এনে দেন ভারতকে। ২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফি ও টেস্ট ক্রিকেটে ১নং রাঙ্কিং ও আসে তার হাত ধরেই।

আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়ে অধিনায়ক হিসেবে শিরোপা জিতেন তিনবার। তার ঝুলিতে রয়েছে বিশ্বের সেরা ম্যাচ ফিনিশারের তকমা। সেইসাথে রেকর্ডে রয়েছে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ডও।

 

You might also like