ষষ্ঠবারের মতো উগান্ডার রাষ্ট্রপতি মুসেভেনি

48

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

আবারো উগান্ডার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন বিশ্বজুড়ে ‘স্বৈরশাসক’ হিসেবে পরিচিত ইওভেরি মুসেভেনি। এ নিয়ে টানা ষষ্ঠবারের মতো দেশটির শীর্ষ পদে আসীন হলেন তিনি।

বিশ্বের সবচেয়ে পুরোনো পাঁচ শাসকের মধ্যে রয়েছেন ৭৫ বছর বয়সী মুসেভেনিও। তিনি ১৯৮৬ সাল থেকে দেশটির ক্ষমতায় রয়েছেন।

উগান্ডার নির্বাচন কমিশন গতকাল ১৬ জানুয়ারি, শনিবার নির্বাচনী ফলাফল ঘোষণা করে জানিয়েছে, গত ১৪ জানুয়ারি, বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ইওভেরি মুসেভেনি প্রায় ৫৯ ভাগ ভোট পেয়েছেন।

করোনাভাইরাসের এই মহামারির মধ্যেও নির্বাচনী প্রচারণায় বেশ কিছু স্থানে রক্তাক্ত সংঘর্ষ হয়েছে। এখন পর্যন্ত সহিংসতায় প্রাণ হারিয়েছেন কয়েক ডজন মানুষ। গ্রেপ্তারের শিকার হয়েছেন মুসেভেনির মূল প্রতিদ্বন্দ্বী সাবেক পপস্টার ববি ওয়াইনসহ বিরোধী অনেক নেতা-কর্মী।

এই নির্বাচনে ব্যাপক কারচুপি ও প্রতারণার অভিযোগ তুলেছেন ববি ওয়াইন। কয়েক বছর ধরেই দেশটিতে গণতান্ত্রিক প্রক্রিয়ার জন্য লড়ে যাচ্ছেন ৩৮ বছর বয়সী এই তরুণ। তিনি নবীন প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন। গ্রাম ও শহরের সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠা ববিকে নির্বাচন থেকে সরাতে চাপ প্রয়োগ করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

এদিকে নির্বাচনের সময় গুজব ছড়ানোর অভিযোগে মুসেভেনির দলের বহু নেতার অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে রাষ্ট্রপতি মুসেভেনি দেশটিতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেন। এছাড়াও নির্বাচনী পর্যবেক্ষকদের সমালোচনার মুখে ইন্টারনেটও শাটডাউন করে দেয়া হয়।

You might also like