৩ কোম্পানির পরিচালকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চায় বিএসইসি

43

অর্থ ও বাণিজ্য ডেস্কঃ সোনারদেশ২৪:

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত মহাপরিদর্শক বরাবর চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এছাড়া বিমানবন্দর এবং স্থলবন্দর কর্তৃপক্ষকেও এই চিঠির কপি দেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে চিঠি দেওয়া হয়েছে তা হলো- আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আজিমুল ইসলাম, ইমাম বাটনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আলী, পরিচালক জেবুন্নেছা আক্তার, পরিচালক হামিদা বেগম, পরিচালক লোকমান চৌধুরী এবং ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী।

গত ৬ ডিসেম্বর বিএসইসির সুপারভিশন অ্যান্ড রেগুলেশন অব মার্কেটস অ্যান্ড ইস্যুয়ার কোম্পানিজ (এসআরএমআইসি) বিভাগের পরিচালক রিপন কুমার দেবনাথ স্বাক্ষরিত চিঠি পুলিশ, বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে প্রেরণ করা হয়।

চিঠিতে বলা হয়েছে, আলোচিত ব্যক্তিরা শেয়ারবাজার থেকে বিভিন্ন সময়ে প্রাথমিক গণপ্রস্তাব ( আইপিও), আরপিও এবং রাইট শেয়ার অফারের মাধ্যমে অর্থ উত্তোলন করেন এবং সেকেন্ডারি মার্কেটে তাদের ধারণকৃত বিপুল পরিমাণ শেয়ার বিক্রি করেন। এতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিভিন্ন আইন লঙ্ঘনের বিষয়টি পরিলক্ষিত হচ্ছে। এ প্রেক্ষিতে কমিশন কর্তৃক তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে। বিএসইসি বিভিন্ন সময়ে এ সকল ব্যক্তিদের কমিশনে উপস্থিতপূর্বক ব্যাখ্যা তলব করে। কিন্তু তারা কমিশনে উপস্থিত হয়নি অথবা ব্যাখ্যা প্রদানে অসমর্থ হয়। এ অবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থে কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালকদের সম্পর্কে বিএসইসি কর্তৃক পরবর্তী তথ্য প্রেরণ না করা পর্যন্ত তাদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা প্রদানের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে বলা হয়েছে।

You might also like