অবশেষে বলিভিয়ায় ফিরলেন নির্বাসিত নেতা মোরালেস

29

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

এক বছরের নির্বাসন কাটিয়ে দেশে ফিরলেন বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস। সোমবার তিনি আর্জেন্টিনা সীমান্ত দিয়ে দেশে প্রবেশ করেন।

আগের দিন মোরালেসের দল মুভমেন্ট টুয়ার্ড সোশ্যালিজম (এমএএস) পার্টি বলিভিয়ার ক্ষমতা গ্রহণ করে। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন মোরালেসের ঘনিষ্ঠ লুইস আর্ক।

অক্টোবরে শান্তিপূর্ণ নির্বাচনে জিতে আসে এমএএস দল। আর্ক ছিলেন মোরালেস সরকারের অর্থমন্ত্রী। নির্বাসিত হওয়ায় নির্বাচনে অংশ নিতে পারেননি মোরালেস, ফলে আর্ককে সমর্থন দেন তিনি।

আলজাজিরা জানায়, দেশে ফিরে বিশাল সংবর্ধনা পান মোরালেস। সমর্থকদের সামনে তিনি বলেন, ‘বলিভিয়ায় আমি ফিরব, এ নিয়ে কোনো সন্দেহ ছিল না। তবে কল্পনা করেনি এত তাড়াতাড়ি ফিরতে পারব-এটি ঐতিহাসিক এবং অভূতপূর্ব ঘটনা।’

তিনি বলেন, ‘আজকের দিনটি আমার জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা। দেশে ফিরতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

গত বছর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে সেনা সমর্থনে ডানপন্থীদের বিক্ষোভে ক্ষমতাচ্যুত হন ইভো মোরালেস। তবে পরবর্তীতে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থা জানায়, ওই নির্বাচনে কোনো ধরনের কারচুপি ছিল না।

ক্ষমতা থেকে উৎখাতের পর দেশটির আদিবাসী জনগোষ্ঠী থেকে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোরালেস আর্জেন্টিনায় আশ্রয় নেন। সহিংসতায় নিহত হয়েছিলেন অন্তত ৩৬ জন।

টানা ১৪ বছর ধরে ক্ষমতায় ছিলেন মোরালেস। নির্বাসিত থাকায় কোনো নির্বাচনে এবারই প্রথম অংশ নিতে পারেননি তিনি।

You might also like