ঋতু পরিবর্তনে সর্দি-কাশি? জেনে নিন করণীয়

93

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

হঠাৎ করেই কমতে শুরু করেছে তাপমাত্রা। দিনের বেলায় রোদের কারণে বেশ গরম লাগলেও সন্ধ্যা হতেই কমতে শুরু করে তাপমাত্রা। গরম-ঠান্ডার এই সময়ের সঙ্গে মানিয়ে নিতে পারছে না অনেকের শরীর। ঋতু পরিবর্তনের সময়টাতে অনেকেরই জ্বর, সর্দি, কাশি দেখা দেয়। এবছর যোগ হয়েছে করোনার ভয়। সব মিলিয়ে থাকতে হবে সতর্ক। চলুন জেনে নেয়া যাক এই সময়ে সর্দি-কাশি থেকে দূরে থাকার উপায়-

এই সময়ে শরীরে আর্দ্রতা ধরে রাখা গুরুত্বপূর্ণ। এতে করে কোনো ভাইরাস হুট করেই আক্রমণ করতে পারবে না। পানি বেশি রয়েছে এমন খাবার এবং বিশুদ্ধ পানি খেতে হবে বেশি। শীতের সময়টাতে পিপাসা না পেলেও শরীরে পানির চাহিদা কিন্তু বেড়ে যায়। এছাড়া সর্দি-কাশি দেখা দিলে পানি, স্যুপ, ডাব, চা ইত্যাদি খেতে পারেন।

জিংক আমাদের শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহয্য করে। এটি শরীরে শ্বেত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে যেটি জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। নিয়মিত জিংক উপাদান সমৃদ্ধ খাওয়ার খান। এটি ফ্লু ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এর কার্যক্ষমতা কমিয়ে দেয়। দুগ্ধজাত খাবার, ছোলা, বাদাম, মুসুর ডালে প্রচুর পরিমাণে জিংক রয়েছে।

আদা, হলুদ, রসুন এসবে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। এছাড়া চিনি ছাড়া লিকার চা কিংবা গ্রিন টিও উপকারী। মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু ব্যবহার করতে পারেন। মধু দেহে তাপসঞ্চয়ে অনেকটা সাহায্য করে। এছাড়াও তুলসি পাতা ও লেবু দিয়ে চা বানিয়ে খেতে পারেন। এতেও সর্দি-কাশি দূর হবে।

সর্দি-কাশি থেকে মুক্তি পেতে লবণ-পানিতে গার্গল করতে পারেন কিংবা ভাপও নিতে পারেন। উষ্ণ বাতাস সর্দি কমাতে এবং ফুসফুস সচল রাখতে সহায়তা করে।

সর্দি-কাশি থেকে দ্রুত মুক্তি পেতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে পর্যাপ্ত ঘুমাতে হবে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে পর্যাপ্ত ঘুম জরুরি।

You might also like