যে বিশ্বনেতারা বাইডেনের জয়ে এখনো নীরব

25

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় বিশ্বব্যাপী রাজনৈতিক নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পাচ্ছেন জো বাইডেন ও কমলা হ্যারিস। বিশ্বনেতাদের অভিনন্দন জানানোর কাতারে যোগ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, নরওয়ের প্রধানমন্ত্রী ইয়েন্স স্টলটেনবার্গ, পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তনিও কোস্তার, বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো, ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সিনিয়র নেতা রাহুল গান্ধী। অভিনন্দন জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। কিন্তু এখনো নীরব অনেক বিশ্বনেতা।

আলজাজিরা জানায়, বাইডেনকে অভিনন্দন না জানানো নেতাদের মধ্যে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তাঁরা এখনো বজায় রেখেছেন নীরবতা।

এ ছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শুভেচ্ছা বার্তাও এখনো অনুপস্থিত বাইডেনের ঝুলিতে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানও এখানো বাইডেনকে অভিনন্দন জানানো থেকে বিরত রয়েছেন।

বাইডেন ২৯০ ইলেকটোরাল ভোট পেয়েছেন। ২৭০ ভোট পেলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া যায়। তাই বলা যায়, জো বাইডেনই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। বাইডেনই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বর্ষিয়ান ব্যক্তি প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ৭৭ বছর বয়সে তিনি নির্বাচিত হয়েছেন। যদিও এখনো তিনি অনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউসের মসনদে বসেননি।

You might also like