চুলের রুক্ষতা দূর করতে ঘরোয়া ৪টি উপায়

29

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

আপনি কী রুক্ষ চুলের সমস্যায় ভুগছেন? জৌলুস ফিরিয়ে আনতে না বুঝেই নিত্য-নতুন প্রসাধনী ব্যবহার করছেন? এতে ক্রমশ আপনার চুলের নিজস্ব জৌলুশই হারিয়ে ফেলেছেন! তবে হতাশ না হয়ে চুলের যত্নে কিছুটা সময় দিন।

কারণ চুলের জন্য প্রকৃত পুষ্টিদায়ক উপকরণগুলো আপনার নাগালের মধ্যেই রয়েছে। কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ঘরোয়া উপায়ে আপনি পেতে পারেন সুন্দর ঝলমলে চুল।

চলুন জেনে নিই ঘরোয়া ৪টি উপায়-

আপেল সাইডার ভিনেগার ও মধু

একটা পাত্রে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে এক চা চামচ আপেল সাইডার ভিনেগার ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ওই মিশ্রণে দুই চা চামচ মধু দিয়ে পুনরায় ভালো করে মিশিয়ে মিশ্রণটি রেখে দিন। গোসলের সময় শ্যাম্পু করার পর মিশ্রণটি ভালো করে পুরো চুলে লাগিয়ে তিন থেকে চার মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দই, কলা ও আমন্ড অয়েল

একটা পাকা কলা নিয়ে সেটাকে ভালো করে চটকে পেস্ট বানাতে হবে। এরপর তাতে এক চামচ দই এবং এক চামচ আমন্ড অয়েল দিয়ে ভালো করে ফেটিয়ে মিশ্রণ তৈরি করে রেখে দিন। গোসলের পর পুরো চুলে কন্ডিশনারের মত করে লাগিয়ে হাত দিয়ে মাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

শিয়া বাটার ও অলিভ অয়েল। ছবি: সংগৃহী

শিয়া বাটার ও অলিভ অয়েল

আধা কাপ শিয়া বাটারের সাথে এক চা চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। এবার চুলের গোড়া বাদ দিয়ে পুরো চুলে ঐ মিশ্রন ভালো করে লাগিয়ে দুই থেকে তিন মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা, দই ও সিসেমি অয়েল

একটি পাত্রে তিন চা চামচ অ্যালোভেরা জেলের সাথে এক চা চামচ দই এবং একই পরিমাণ সিসেমি অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। শ্যাম্পু করার পর কন্ডিশনারের মত করে চুলে লাগিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই সব ঘরোয়া উপায়ে আপনার চুলের হারানো জৌলুস ফিরে পাবেন খুব সহজেই।

You might also like