ব্যাটসম্যানদের হেলমেট বাধ্যতামূলক করা উচিত: শচীন

30

ক্রীড়া ডেস্কঃ সোনারদেশ২৪:

পেশাদার ক্রিকেটে ব্যাটসম্যানদের হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করতে কর্তৃপক্ষকে আহ্বান জানালেন লিজেন্ডারি ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার।

খেলার দিনগুলোতে খুব কমই হেলমেট ছাড়া দেখা গেছে শচীনকে। সবসময় নিজেকে নিরাপদে রেখে খেলে গেছেন ২২ গজে। কিন্তু ২৪ অক্টোবর আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচের একটি ঘটনায় আতঙ্কিত ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো।

ওই ম্যাচে পাঞ্জাবের ফিল্ডার নিকোলাস পুরানের থ্রোতে মুখে আঘাত পান বিজয় শঙ্কর। রান নিতে ক্রিজে পৌঁছানোর পর এই দুর্ঘটনার শিকার হন হায়দরাবাদের ব্যাটসম্যান। ওই ঘটনার একটি ভিডিও টুইটারে প্রকাশ করে শচীন লিখেছেন, ‘ক্রিকেট এখন অনেক গতিময়, কিন্তু কতটুকু নিরাপদ থাকছে? সম্প্রতি আমরা এমন এক ঘটনার প্রত্যক্ষদর্শী হয়েছি যা আরও ভয়াবহ হতে পারতো। হোক স্পিনার কিংবা পেসার, পেশাদার পর্যায়ে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করা উচিত।’

পরে ভারতের কোচ রবি শাস্ত্রীকে ট্যাগ করে আরেকটি টুইটে শচীন বলেছেন, ‘এই ঘটনা আমাকে মনে করিয়ে দিলো যখন একটি প্রদর্শনী ম্যাচে গাভাস্কারের ফুল টস বল আপনাকে আঘাত করেছিল। ওটা হতে পারতো মারাত্মক ইনজুরি, কিন্তু সৌভাগ্যক্রমে তা হয়নি।’

২০১৪ সালের নভেম্বরে শেফিল্ড শিল্ডে শন অ্যাবটের একটি ডেলিভারিতে ঘাড়ে আঘাত লাগলে কয়েকদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হার মানেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজেস। তার মাথায় হেলমেট ছিল। ওই ঘটনার পর ঘাড়ের গার্ডসহ উন্নতমানের হেলমেট ব্যবহারের দাবি জোরালো হয়। কিছু কোম্পানি নতুন ডিজাইনে হেলমেট বানাতে শুরু করেছে।

You might also like