শীর্ষ র‌্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা চান মার্কিন সিনেটররা

33

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

বাংলাদেশ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) শীর্ষ কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন একদল সিনেটর। তারা র‌্যাবের বিরুদ্ধে ‘মানবাধিকার লঙ্ঘন ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের’ অভিযোগ তুলেছেন।

দেশটির সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির শীর্ষ সদস্য ডেমক্র্যাটিক দলীয় সেনেটার বব মেনেনডেজ ও রিপাবলিকান দলীয় সেনেটার টড ইয়াং’র নেতৃত্বাধীন সিনেটের আটজন সদস্য এই আহ্বান জানান। এমন খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অফ আমেরিকা।

অভিযোগে বলা হয়, র‌্যাব ২০১৫ সাল থেকে ৪০০ অধিক মানুষকে বিচার-বহির্ভূত ভাবে হত্যা করেছে। এছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনের কাছে এ সংক্রান্ত একটি চিঠিও দিয়েছেন এই সিনেটররা।

ওই চিঠিতে বাংলাদেশের র‌্যাবের শীর্ষ কর্মকর্তাদের লক্ষ্য করে দেশটির বর্তমান আইনের অধীনে নিষেধাজ্ঞা আরোপ করা জন্য মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানান তারা।

ওই চিঠিতে বলা হয়, ২০১৮ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে নির্বাচনের কয়েক মাস আগে সরকার মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর র‌্যাবের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বৃদ্ধি পেয়েছে বলে বলা হচ্ছে।

বিচার বহির্ভূত, তাত্ক্ষণিক এবং দ্রুত হত্যা বিষয়ক জাতিসংঘের বিশেষজ্ঞরা জানান, মাদকের বিরুদ্ধে যুদ্ধ হচ্ছে বিচার বহির্ভূত হত্যার ব্যাপারে ইচ্ছাকৃত নীতি। তারা সরকারকে এটা বন্ধ করে আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানান। তবে বাংলাদেশের সরকার এসব বন্ধ করতে ব্যর্থ হয়েছে এবং কোন বিচার ছাড়াই অব্যাহত ভাবে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছেন।

র‌্যাবের বিরুদ্ধে বিচার বহির্ভূত হত্যকাণ্ড ছাড়াও জাতিসংঘের বিশেষজ্ঞ, সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের জোর করে গুম করা এবং নির্যাতন করার প্রমাণ আছে বলেও জানান সিনেটাররা।

You might also like