অতিরিক্ত ওজন কমাতে কী খাবেন

28

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

অতিরিক্ত ওজন স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত ওজন শারীরিক সৌন্দর্য নষ্ট করে ও শরীরের বিভিন্ন রোগও বাসা বাঁধে। তাই সুস্থ থাকতে হলে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

তবে অনেক কিছু করেও হয়তো আপনার ওজন কমছে না।  অতিরিক্ত ওজন কমাতে খেতে পারেন কয়েক ধরনের ডাল। আসুন জেনে নিই যেসব ডাল খাবেন-

মসুর ডাল

মসুর ডাল কার্বোহাইড্রেট ও লো-ফ্যাট যুক্ত। এই ডালে ফাইবার বেশি থাকে। এটি হজমক্ষমতা বৃদ্ধিতে ও ওজন হ্রাস করতে সহায়তা করে।

মসুর ডালে শরীরের জন্য প্রয়োজনীয় প্রোটিন, ভিটামিন, অ্যামিনো অ্যাসিড, ফাইবার, পটাশিয়াম, আয়রন প্রভৃতি প্রচুর পাওয়া যায়। ১০০ গ্রাম মসুর ডালে ৩৫২ ক্যালোরি ও ২৪.৬৩ গ্রাম প্রোটিন রয়েছে, যা প্রোটিনের দৈনিক মানের ৪৪ শতাংশ।

মুগ ডাল

সাধারণত বাজারে দুই প্রকারের মুগ ডাল পাওয়া যায়। একটি হলো খোসা ছাড়া হলুদ রঙের, আরেকটি খোসাসহ সবুজ রঙের। এই ডাল ওজন কমাতে সাহায্য করে। মুগ ডাল ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ হওয়ায় হজম সাহায্য করে।

কুলথি ডাল

কুলথি ডাল নামে এক প্রকার ডাল আছে, যা ওজন কমাতে সাহায্য করে। ইংরেজিতে এটি হর্স গ্রাম নামেও পরিচিত। এই ডাল শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এই ডালে রয়েছে ভিটামিন, ফাইবার, মিনারেলস। আর এতে ক্যালোরি কম থাকায় ওজন হ্রাসে করে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

You might also like