চীনকে পছন্দ করেন না ১৪ দেশের মানুষ : জরিপ

22

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি উন্নত অর্থনীতির দেশগুলোর বেশিরভাগ মানুষই চীনকে পছন্দ করে না। বিশ্বজুড়ে চীনের প্রতি বিরুপ মনোভাব তৈরি হয়েছে৷ যুক্তরাষ্ট্রের পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপে এমনটি বলা হয়েছে।

বিশ্বের ১৪টি দেশে ১০ জুন থেকে ৩ অগাস্ট পর্যন্ত এই গবেষণা চালিয়েছে পিউ রিসার্চ সেন্টারে ৷ এতে অংশ নিয়েছেন ১৪ হাজার ২৭৬ জন৷ টেলিফোনের মাধ্যমে হয় এই জরিপ৷ তাতে দেখা গিয়েছে যে ওই সব দেশের বেশিরভাগ মানুষই চীনকে অপছন্দ করছেনা এবং প্রতিনিয়ত এই ঘৃণার মাত্রা বেড়েই চলছে।

করোনার সংক্রমণ নিয়ে শুরু থেকেই চীনকে কটাক্ষ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর ধীরে ধীরে বহু দেশই করোনা নিয়ে চীনের বিরুদ্ধে আওয়াজ তুলেছে।

জরিপে দেখা গিয়েছে যে অস্ট্রেলিয়ায় ৮১ শতাংশ মানুষ চিনের প্রতি নেতিবাচক মনোভাব জানিয়েছেন৷ যা গত বছরের থেকে ২৪ শতাংশ বেড়েছে৷ অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্যিক চীনের দ্বন্দ্ব চলছে৷ করোনা উৎস নিয়ে অস্ট্রেলিয়ার প্রশ্নের জবাবে চিন তাদের দেশ থেকে আসা গরুর মাংসের আমদানি বন্ধ করেছে চীন৷ বার্লির প্রতি বেশি কর চাপিয়েছে এবং অস্ট্রেলিয়ান ওয়াইনের আমদানিতেও সমস্যা তৈরি করেছে চীন৷

অস্ট্রেলিয়া ছাড়াও ইংল্যান্ড, জার্মানি, যুক্তরাষ্ট্রে থেকে চীনের বিরুদ্ধে ব্যাপক অভিযোগ আসছে এবং তাই চীনকে অপছন্দ করছেন সেখানকার মানুষ৷এছাড়াও এই তালিকায় রয়েছে কানাডা, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, জাপান, দক্ষিণ কোরিয়া৷ বছরের শুরুতে হংকং-এ নতুন আইন প্রণয়ন ও পরে করোনা ভাইরাস নিয়ে এই সব দেশের মানুষ চীনকে অপছন্দ করেন বলে জরিপে বলা হয়েছে।

You might also like