নেইমারদের সমান বেতন পাবে ব্রাজিলের নারী ফুটবলাররা

30

ক্রীড়া ডেস্কঃ সোনারদেশ২৪:

পুরুষ ও নারী ফুটবলারদের সমান বেতন দেওয়ার ঘোষণা দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। ফলে এখন থেকে দেশটির পুরুষ জাতীয় দলের সমান বেতন পাবেন নারী দলের ফুটবলাররা।

বুধবার (২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সিবিএফ। ‘বিবৃতিতে দেশটির ফুটবল কনফেডারেশন জানিয়েছে, আর লিঙ্গ বৈষম্য নয়। পুরুষ ও নারীদের সমানভাবে দেখছে সিবিএফ। নারী দলে দুই জন কো-অর্ডিনেটর নিয়োগের কথাও ভাবছে তারা।

এর আগে, পুরুষ ও নারী ফুটবলারদের বেতন বৈষম্যের বিষয়টি গত বছর সামনে আনেন যুক্তরাষ্ট্রের পেশাদার নারী ফুটবলাররা। যুক্তরাষ্ট্র ফুটবলের নীতি নির্ধারকদের বিরুদ্ধে খেলোয়াড়দের বেতন-ভাতা ও কাজের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের অভিযোগ তুলেছিলেন তারা।

তাদের এই অভিযোগ গত মে মাসে খারিজ করে দেয় একটি আদালত। গত নভেম্বরে ছেলে ও মেয়েদের মধ্যে বেতন বৈষম্য কমানোর ব্যাপারে খেলোয়াড়দের সংগঠনের সঙ্গে একমতে আসার ঘোষণা দেয় অস্ট্রেলিয়ার ফুটবল সংস্থা। একই পথে অনেকটা এগিয়ে গেছে নিউজিল্যান্ড ও নরওয়ে।

২০০৭ সালে বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ব্রাজিলের নারী ফুটবল দল। এছাড়া তারা ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিকের ফাইনালে খেলেছিল । তবে, প্রতিটি ফাইনালেই রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

You might also like