লেবাননের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে মুস্তফা আদিব

28

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

জার্মানিতে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূত মুস্তফা আদিব বিপুল রাজনৈতিক সমর্থন পাওয়ার পর লেবাননের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছেন।

এর আগে লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় জনবিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয় দেশটির মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী হাসান দিয়াব গত ১০ আগস্ট জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দেন। এর পর থেকেই প্রধানমন্ত্রী হওয়ার ব্যাপারে বেশ কয়েকজনের নাম ওঠে।
লেবাননের মূল সুন্নি মুসলিম দল দ্য ফিউচার মুভমেন্টের নেতৃত্বদানকারী সাদ হারিরিসহ দেশটির সাবেক প্রধানমন্ত্রীদের একটি দল জানিয়েছে, গতকাল রবিবার প্রধানমন্ত্রীর দৌড়ে বেশ কয়েকটি নাম পর্যালোচনার পর মুস্তফা আদিবকে সমর্থন দিচ্ছে তারা।

২০১৩ সাল থেকে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন ৪৮ বছর বয়সী মুস্তফা আদিব। তিনি আইন ও রাষ্ট্রবিজ্ঞানে ডক্টরেট করেছেন এবং এর আগে লেবানন ও ফ্রান্সে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি লেবাননের সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাতির উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

শেষ মুহূর্ত পর্যন্ত কোনো জটিলতা না থাকলে মুস্তফা আদিবই হতে পারেন লেবাননের পরবর্তী প্রধানমন্ত্রী।

এর আগে বৈরুতে ওই বিস্ফোরণের ঘটনার পরই সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে দেশটির বেশ কয়েকজন সংসদ সদস্য ও মন্ত্রী পদত্যাগ করেন।

বিস্ফোরণের পর হাজার হাজার ক্ষুব্ধ জনতা রাস্তায় নেমে আসে। তারা রাজনৈতিক ব্যবস্থা পরিবর্তনের দাবি জানায়। বিক্ষোভকারীদের দাবি ছিল সরকারের পদত্যাগ। এ লক্ষ্যে তারা চারটি মন্ত্রণালয় এবং ব্যাংক অ্যাসোসিয়েশনের অফিসেও ঢুকে পড়ে।

You might also like