হ্যারিকেন ‘লরা’র আঘাতে বিধ্বস্ত লুইজিয়ানা, মৃত ৬

36

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

শক্তিশালী হ্যারিকেন লরার তাণ্ডবে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্য। এখন পর্যন্ত অন্তত ৬ জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে। এদের মধ্যে ৪ জনের মৃত্যুই হয়েছে গাছচাপায়। আরো বহুসংখ্যক মানুষ আহত হয়েছেন।

গতকাল ২৭ আগস্ট, বৃহস্পতিবার রাতে মেক্সিকো উপসাগর থেকে দেশটির দক্ষিণাঞ্চলীয় লুইজিয়ানা ও টেক্সাস অঙ্গরাজ্যের সীমান্তবর্তী ছোট্ট শহর ক্যামরনের স্থলভাগে আছড়ে পড়ে ক্যাটাগরি-৪ মাত্রার এই হ্যারিকেনটি। এসময় ঘণ্টায় প্রায় ১৫০ মাইল (২৪০ কিলোমিটার) বেগে বাতাস বইতে থাকে।

ভোররাত চারটার দিকে লরা ক্যাটাগরি-৩ মাত্রার ঝড়ে পরিণত হয়। এসময় তার গতিবেগ ছিল ঘণ্টায় ২০৮ কিলোমিটার। পরে ঝড়টি অপেক্ষাকৃত দুর্বল হয়ে আরকানসাস রাজ্যের দিকে ধেয়ে যাচ্ছে।

এর আঘাতে রাজ্য দুটির উপকূলীয় এলাকা আকস্মিক বন্যা দেখা দিয়েছে। অন্তত পাঁচ লাখের বেশি ঘরবাড়ির বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভয়াবহ ঘূর্ণিঝড়টির আঘাত হানার আগেই লুইজিয়ানা ও টেক্সাসের উপকূলীয় এলাকা থেকে পাঁচ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে আসার আগে ক্যারিবীয় অঞ্চলে তাণ্ডব চালিয়েছে ‘লরা’। এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ২৫ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

হাইতি, ডোমেনিকান প্রজাতন্ত্র ও কিউবায় ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে। ঘরবাড়ি, রাস্তাঘাট ও সেতু বিধ্বস্ত হয়েছে। বন্যার কবলে পড়েছেন হাজারো মানুষ।

You might also like