চালু হল আরো ১৮ জোড়া ট্রেন

30

সোনারদেশ২৪: ডেস্কঃ

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে বন্ধ হওয়া ট্রেন চলাচল ইতোমধ্যে শুরু হয়েছে। আজ ২৭ আগস্ট, বৃহস্পতিবার থেকে চালু হয়েছে আরো ১৮ জোড়া ট্রেনের চলাচল। এসব ট্রেনের মধ্যে আন্তঃনগর, মেইল ও কমিউটার ট্রেন রয়েছে।

সারাদেশে ট্রেন চলাচল স্বাভাবিক করতে এমন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। একই প্রক্রিয়ার অংশ হিসেবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে আরো ১৯ জোড়া ট্রেন চলাচল শুরু হবে বলেও জানা গেছে।

আজ সকাল থেকে ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন রুটে ১৮ জোড়া যাত্রীবাহী ট্রেনের চলাচল শুরু হয়। ইতোমধ্যে সকালে কমলাপুর রেলস্টেশন থেকে দেওয়ানগঞ্জ কমিউটার, নীলসাগর, সোনার বাংলা, তিস্তা, পারাবত ও সুন্দরবন এক্সপ্রেস, এগারসিন্দুর প্রভাতী এক্সপ্রেস বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে বলে জানা গেছে।

স্বাস্থ্যবিধি মেনে এসব ট্রেন চলবে বলে জানিয়েছেন কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক।

তিনি বলেন, ‘যেহেতু এখন ট্রেনের সংখ্যা বেড়েছে, সেহেতু যাত্রীর চাপও বাড়বে। সেই লক্ষ্যে স্বাস্থ্যবিধির বিষয়টি নজরদারির লক্ষ্যে আমাদের তৎপরতা আরো বাড়ানো হয়েছে।’

আজ যে ১৮ জোড়া ট্রেন চলাচল করছে সেগুলো হলো: চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেস, ঢাকা-কিশোরগঞ্জ-ঢাকা রুটে এগারসিন্দুর প্রভাতী এক্সপ্রেস, ঢাকা-তারাকান্দি-ঢাকা রুটে যমুনা এক্সপ্রেস, ঢাকা-কিশোরগঞ্জ-ঢাকা রুটে এগারসিন্দুর গোধুলী এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে সোনার বাংলা এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে চট্টলা এক্সপ্রেস, সান্তাহার-বুড়িমারী-সান্তাহার রুটে করতোয়া এক্সপ্রেস, রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটে বরেন্দ্র এক্সপ্রেস, রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে সিল্কসিটি এক্সপ্রেস, খুলনা-রাজশাহী-খুলনা রুটে সাগরদাঁড়ি এক্সপ্রেস, সান্তাহার- দিনাজপুর-সান্তাহার রুটে দোলনচাঁপা এক্সপ্রেস, ঢালারচর-রাজশাহী-ঢালারচর রুটে ঢালারচর এক্সপ্রেস।

এছাড়াও চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে ঢাকা চট্টগ্রাম মেইল, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ কমিউটার, ঢাকা-ঝারিয়া-ঢাকা রুটে বলাকা কমিউটার, সান্তাহার-লালমনিরহাট-সান্তাহার রুটে বগুড়া কমিউটার, খুলনা-পার্বতীপুর-খুলনা রুটে রকেট এক্সপ্রেস, পার্বতীপুর-চিলাহাটি-পার্বতীপুর রুটে চিলাহাটি এক্সপ্রেসের চলাচলও আজ শুরু হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ৩১ মে প্রথম দফায় চালু হয় আট জোড়া আন্তঃনগর ট্রেন। ৩ জুন দ্বিতীয় দফায় বাড়ানো হয় আরো ১১ জোড়া আন্তঃনগর ট্রেন বাড়ানো হয়। তৃতীয় দফায় ১৬ আগস্ট চালু হয় ১৩ জোড়া ট্রেন। আজ চতুর্থ দফায় ১৮ জোড়া ট্রেন চালু হওয়ার পর আগামী ৫ সেপ্টেম্বর পঞ্চম দফায় আরো ১৯ জোড়া ট্রেন চালু হওয়ার কথা রয়েছে।

You might also like