লাদাখ: মিটেও মিটছে না চীন-ভারত দ্বন্দ্ব

24

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

লাদাখকে কেন্দ্র করে ভারত ও চীনের মধ্যে আপাতত কিছুটা শীতলতা দেখা গেলেও সমস্যা এখনো রয়ে গেছে। এবার প্যাংগংয়ে ভারতীয় সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের জন্য নতুন করে শর্ত দিয়েছে চীন। ভারতীয় সেনা এ শর্ত মানলেই আগের অবস্থানে ফিরে যেতে রাজি চীন।

যদিও চীনের দেয়া শর্তের পুরো বিষয়টি এখনো প্রকাশ্যে আসেনি। এমন খবর প্রকাশ করেছে ভারতের গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

ওই প্রতিবেদনে বলা হয়, প্যাংগং লেকের ধারে পাঁচ নম্বর ফিঙ্গার পয়েন্ট পর্যন্ত ঘাঁটি গেড়ে এখনো অবস্থান করছে চীন। গত জুলাইয়ের শেষে পাওয়া উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে এই ছবিটাই সামনে এসেছে।

ওই চিত্রে দেখা গেছে, প্যাংগংয়ের পাঁচ ও ছয় নম্বর ফিঙ্গার পয়েন্টে সেনা সংখ্যা বাড়িয়েছে চীন। একইসঙ্গে সেখানে স্থায়ী পরিকাঠামো তৈরি করা হয়েছে। এছাড়াও ওই এলাকায় আরো সেনা সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে চীন।

এ বিষয়ে চীনের দাবি, তারা প্যাংগংয়ে, দেপসাংয়ে এখনো যতটুকু প্রবেশ করেছে সেটাই প্রকৃত নিয়ন্ত্রণরেখা। এদিকে চীনের আঁকা সীমান্তরেখা নিজেদের ভূখণ্ডের অনেকটা ভিতরে বলে দাবি করছে ভারত। যা নিয়ে দেশ দুটির মধ্যে বিতর্ক দেখা দিয়েছে।

এ বিষয়ে ২১ আগস্ট, শুক্রবার দুই দেশের উচ্চস্তরের কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে মে মাসের অবস্থানে ফিরে যেতে রাজি হয়েছে চীন। তবে এর জন্য শর্ত দিয়েছে চীন।

দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, চীনের এই পিছিয়ে যাওয়ার প্রতিশ্রুতি শর্তসাপেক্ষ। আর শেষপর্যন্ত তারা সত্যিই পিছিয়ে যাবে কিনা, সেটা এখনই বলা যাচ্ছে না। এদিকে ভারতীয় সেনাবহিনীর পক্ষ থেকে জানিয়ে দেয়া হয়েছে, এপ্রিল মাসের স্থিতাবস্থা ফিরিয়ে না দিলে ভারতের পক্ষে চীনের কোনো শর্ত মানা সম্ভব নয়।

ওই বৈঠকে ভারতের পক্ষ থেকে পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আর চীনের তরফেও ওই মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরাই উপস্থিত ছিলেন।

You might also like