বানারীপাড়ায় খাল দখলের অভিযোগ আ.লীগ নেতার বিরুদ্ধে

28

সোনারদেশ২৪: ডেস্কঃ

বরিশালের বানারীপাড়া উপজেলার উদয়কাঠীতে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা তালুকদারের বিরুদ্ধে শত বছরের রেকর্ডিং খাল দখলের অভিযোগ উঠেছে। তবে, ওই সম্পত্তি খালের নয়, ব্যক্তি মালিকানাধীন বলে দাবি করেছেন গোলাম মোস্তফা তালুকদার।

যদিও উপজেলা প্রশাসন বলছে, খাল যে জায়গা থেকে প্রবাহিত হয়েছে, সেটিই খালের অর্থাৎ সরকারি জায়গা। সেই প্রবাহ কেউ বন্ধ করতে চাইলে তা আইনানুযায়ী অপরাধ।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা তালুকদার শ্রমিক দিয়ে উদয়কাঠি ইউনিয়নের চার নম্বর ওয়ার্ডের একটি জনগুরুত্বপূর্ণ খালের ভেতর বাঁধ দিয়ে ভরাটের কাজ শুরু করেন। কিন্তু স্থানীয়রা ওই খালটি দিয়ে চলাচল ও খালের পানি কৃষি কাজে ব্যবহার করে থাকেন। এছাড়া খালটি এলাকার জলাবদ্ধতা নিরসনেও ভূমিকা রাখে। তাই সম্প্রতি জনগুরুত্বপূর্ণ এ খালটি রক্ষায় এর ওপর কয়েক লাখ টাকা ব্যয়ে সরকারিভাবে কালভার্ট নির্মাণ করা হয়েছে।

কিন্তু খালের খালের সম্পত্তি নিজেদের মালিকানা দাবি করে তা ভরাট নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। স্থানীয় কেউ কেউ বিষয়টি জানতে চাইলে তারা জানতে পারে মূল খাল ভরাট করে পাশ দিয়ে নালা কেটে খাল দেখানোও চিন্তা ছিলো ভরাটকারীদের। তবে, এতে কালভার্টটি ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কাও রয়েছে।

ভরাটকারী প্রভাবশালী হওয়ায় বিষয়টি স্থানীয়রা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রাহাদ আহম্মেদ ননীকে অবহিত করেন। খবর পেয়ে চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিপন কুমার সাহা ও সহকারী কমিশনার (ভূমি) নিশাত শারমিনকে বিষয়টি মোবাইলফোনে অবহিত করেন।

এ প্রসঙ্গে উপজেলা আওয়ামী লীগের সদস্য ও চেয়ারম্যান রাহাদ আহম্মেদ ননী বলেন, বর্তমান সরকার যেখানে দেশের প্রতিটি আনাচে কানাচের খাল খনন এবং অবৈধ দখলমুক্ত করছেন, তখন আমার ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ খাল ভরাট করার কথা জানতে পেরে তাৎক্ষণিক সেখানে যাই। সরেজমিনে গিয়ে স্থানীয় ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মন্টু মিয়া, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সুশান্ত হালদার, সহসভাপতি সন্তোষ মিস্ত্রী ও যুগ্ম সম্পাদক স্বপন বিশ্বাসসহ স্থানীয়দের নিয়ে খাল ভরাট কার্যক্রম বন্ধ রাখার জন্য বলি এবং উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে মোবাইল ফোনে বিষয়টি জানাই।

এদিকে অভিযোগ পেয়ে রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিশাত শারমিন থানা পুলিশকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে যান। তিনি ঘটনাস্থলে গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে অভিযুক্ত গোলাম মোস্তফা তালুকদার ঘটনাস্থলে না পেয়ে মোবাইলফোনে তাকে নিজ উদ্যোগে খালটি দখলমুক্ত করার নির্দেশ দেন।

ওই নির্দেশের পরিপ্রেক্ষিতে উদয়কাঠি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা তালুকদার সোমবারের (২২ ফেব্রুয়ারি) মধ্যে ভরাট করা মাটি সরিয়ে খালটিকে আগের রূপে ফিরিয়ে দেওয়ার অঙ্গীকার করেন বলে জানা গেছে।

You might also like