পেঁয়াজের দামে ফের অস্থিতিশীলতা

28

অর্থ ও বাণিজ্য ডেস্কঃ সোনারদেশ২৪:

মাঝে কিছুদিন স্বস্তি দেয়ার পর ফের বাজারে বেড়েছে পেঁয়াজের ঝাঁজ। হঠাৎই রাজধানীর বাজারে পেঁয়াজের দামে অস্থিতিশীলতা দেখা দিয়েছে। এক সপ্তাহের ব্যবধানে পাইকারি দরেই কেজিপ্রতি পেঁয়াজের দাম ১০ টাকা পর্যন্ত বেড়েছে। যার প্রভাব পড়েছে খুচরা দামে।

আমদানিকারকরা বেশি দাম না পাওয়ায় এলসি বন্ধ করে রেখেছেন বলে জানিয়েছেন পাইকারী ব্যবসায়ীরা। যে কারণে বাজারে দেশি পেঁয়াজ ছাড়া আমদানিকৃত পেঁয়াজের সংকট দেখা দিয়েছে।

এই সুযোগ কাজে লাগিয়ে সুযোগসন্ধানী সিন্ডিকেট পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। আর এর সদ্ব্যবহার করে খুচরা বিক্রেতারাও লাগামহীন দাম হাঁকাচ্ছেন।

সপ্তাহখানেক আগেই দেশি মুড়িকাটা পেঁয়াজের সঙ্গে সঙ্গে বাজারে ছিল ভারত, মিসর, চীন ও নেদারল্যান্ডের পেঁয়াজ। তবে ইতোমধ্যে ভারত, মিসর ও চীন থেকে আমদানি করা পেঁয়াজ শেষ হয়ে গেছে। দেশি পেঁয়াজের সঙ্গে এখন শুধুমাত্র অল্পবিস্তর নেদারল্যান্ডের পেঁয়াজ রয়েছে। এই সুযোগে দেশি পেঁয়াজের দাম পাইকারি হিসেবে ১০ টাকা পর্যন্ত বেড়ে গেছে।

কারওয়ান বাজারের এক ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, তাদের কাছে এখন ভারতীয় পেঁয়াজ আর নেই। কিছুদিন আগেও যে দেশি পেঁয়াজ পাইকারিতে ২০-২১ টাকা কেজি বিক্রি হতো, তা বেড়ে ৩০-৩১ টাকায় বিক্রি হচ্ছে।

আর খুচরা বাজারে দেশি পেঁয়াজের ছোট জাতগুলো ৩৫ টাকায় ও বড় পেঁয়াজগুলো বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিপ্রতি।

You might also like