আশাশুনিতে বিজ্ঞান শিক্ষার উৎসাহ সৃষ্টিতে অনলাইন মতবিনিময় সভা

51

সোনারদেশ২৪: ডেস্কঃ

আশাশুনি উপজেলার বদরতলায় সরকারি কর্মকর্তা, শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক, উন্নয়ণকর্মী, ছাত্র-ছাত্রী, অভিভাবকদের নিয়ে জনসাধারণের অন লাইনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার (১৪ আগষ্ট) সকালে মৌমাছি সংস্থার প্রধান কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

বিজ্ঞান শিক্ষার উৎসাহ সৃষ্টির লক্ষ্যে আমাদের করনীয় শীর্ষক অনলাইন মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, মহিষাডাঙ্গা কলেজ অধ্যক্ষ আক্তারুল আলম। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং মৌমাছি বিজ্ঞান ক্লাবের বাস্তবায়নে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে যুক্ত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, বাগেরহাটের উদয়ণ বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার হাসানুজ্জামান, মৌমাছি বিজ্ঞান ক্লাবের সভাপতি মানিক চন্দ্র বাছাড়, মুকুল ইসলাম প্রমুখ।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, শাহরীন সুলতানা সুরভী ও গীতা পাঠ করেন কাকুলী মন্ডল। অনলাইন মতবিনিময় সভায় সংকট উত্তরণের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। যার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান ও গণিতের শিক্ষকের সংখ্যা বাড়ানো, বিজ্ঞানাগার প্রতিষ্ঠা ও মান উন্নয়ন, মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতায় আগ্রহী করার উদ্যোগ গ্রহণ, গণমাধ্যমে বিশেষ অনুষ্ঠান প্রচার, বিজ্ঞান শিক্ষাকে ঘিরে উদ্দীপনা সৃষ্টির লক্ষ্যে গণিত অলিম্পিয়াডের মতো বিজ্ঞান মেলার আয়োজন দেশব্যাপী ছড়াতে হবে।

অর্থনৈতিক অসচ্ছলতা, সামাজিক প্রতিকূলতা, বিজ্ঞানমনস্ক বিজ্ঞান শিক্ষকের অপ্রতুলতা, ত্রুটিযুক্ত অসামঞ্জস্য শিক্ষাদান পদ্ধতি, ভারসাম্যহীন সিলেবাস, অবকাঠামোগত প্রতিবন্ধকতা, বাংলা ভাষায় বিজ্ঞান বইয়ের অভাব সংকটের মূল কারণ। বিজ্ঞানবিমুখ শিক্ষার্থীরা মনে করে বিজ্ঞান কঠিন দুর্বোধ্য এবং পাস করা কষ্টকর। বিজ্ঞান বিষয়ক পাঠ্যপুস্তক আকর্ষণীয় করতে হবে। জুম মিটিং সঞ্চলনা করেন মৌমাছি বিজ্ঞান ক্লাবের নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক।

You might also like