এক যুগ আগের কেলেঙ্কারিতে ফাঁসলেন মুকেশ আম্বানি

33

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

দীর্ঘ ১৩ বছর আগের শেয়ারবাজার কেলেঙ্কারিতে ফেঁসে গেছেন ভারতীয় মিলিয়নিয়ার ও রিলায়েন্স কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানি।

বেআইনিভাবে রিলায়েন্স পেট্রোলিয়ামের শেয়ার হাতবদলের অভিযোগে এ বিলিয়নিয়ার ও তার কোম্পানিকে ৪০০ মিলিয়ন রুপি জরিমানার নির্দেশ দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া।

ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা নতুন বছরের শুরুতে আদেশ দেয়। তবে রিলায়েন্সের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং মুকেশ আম্বানির পাশাপাশি জরিমানা করা হয়েছে নবি মুম্বাই এসিজেড ও মুম্বাই এসিজেডকে। তাদের ক্ষেত্রে জরিমানার অংক যথাক্রমে ২০ কোটি ও ১০ কোটি রুপি।

২০০৭ সালের মার্চে রিলায়েন্স পেট্রোলিয়ামের ৪ দশমিক ১ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল)। ওই বছর নভেম্বরে শাখা সংস্থাটির শেয়ার আগাম বাজারে লেনদেন হয়। ২০০৯ সালে সেটিকে নিজেদের সঙ্গে মেশায় আরআইএল। এক্ষেত্রে আগাম লেনদেনের নিয়ম ভাঙা হয়েছে বলে অভিযোগ এনেছিল সেবি। এ মামলা রিলায়েন্স সমঝোতার মাধ্যমে মেটাতে চাইলেও রাজি হয়নি তারা।

দীর্ঘ তদন্তের পরে ২০১৭ সালের মার্চে রিলায়েন্স এক বছর শেয়ারবাজারে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ডেরিভেটিভ লেনদেন করতে পারবে না বলে নির্দেশ দেয় সেবি। আরও ১২টি সংস্থাকেও এ নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ‘অন্যায়ভাবে মুনাফা করা’ ৪৪৭ কোটি রুপি ফেরত দিতেও বলা হয় রিলায়েন্সকে।

You might also like