একেই বলে, চোরের দশদিন গৃহস্থের একদিন

36

অন্য দুনিয়া ডেস্কঃ সোনারদেশ২৪:

তথ্য প্রযুক্তির কল্যাণে আমাদের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। পাশাপাশি প্রযুক্তি ব্যবহার করে নানা অপকর্মও হচ্ছে। প্রায়ই ডিজিটাল জালিয়াতির খবরও পাওয়া যায়। এমনি প্রতারণা করতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন এক ব্যক্তি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় কেসি উইলিয়াম কেলি নামের এই ব্যক্তি একটি পোরশে ৯১১ গাড়ি কেনেন। গাড়িটির মূল্য বাংলাদেশি মুদ্রায় ১ কোটি টাকার উপরে। শোরুমে তিনি চেকের মাধ্যমে মূল্য পরিশোধ করেন। তার ব্যবহারে মুগ্ধ হয়ে শোরুমের লোকজনও চেক নিয়ে কোনো প্রশ্ন করেননি। কিন্তু পরে বুঝতে পারেন চেকটি নকল। এ বিষয়ে থানায় অভিযোগ দায়ের হয়।

কিন্তু জালিয়াতির মাধ্যমে গাড়ি কিনেই থেমে থাকেননি কেলি। পরদিন তিনটি রোলেক্স ঘড়ি কিনতে একটি দোকানে যান। কিন্তু কথায় আছে, চোরের দশদিন গৃহস্থের একদিন। বিক্রেতারা জানান, চেক পরীক্ষা না করে তারা ঘড়ি বিক্রি করবেন না। পরে জানতে পারেন চেকটি ভুয়া। এরপর প্রতারণা ও গাড়ি চুরির ঘটনায় কেলিকে গ্রেপ্তার করা হয় এবং তাকে ওয়ালটন কাউন্টি জেলে পাঠানো হয়।

জানা যায়, বাড়িতে বসে নিজের কম্পিউটারে নকল চেকটি তৈরি করেন ৪২ বছর কেলি। এই চেকের মাধ্যমেই গাড়িটি কেনেন তিনি। এরপর রোলেক্স ঘড়ি কেনার জন্য আবারো নকল চেক তৈরি করেন।

গ্রেপ্তারের পর চেক জালিয়াতির বিষয়টি স্বীকার করেছেন কেলি। তবে দাবি করেছেন, তার কোনো দোষ নেই। আগামী ২২ সেপ্টেম্বর তার মামলার শুনানি হবে।

 

You might also like