কাজিপুর ১০নং তেকানী ইউনিয়নে ৯টি ওয়ার্ড পুনর্গঠনের দাবী-তেকানী ইউনিয়ন বাসী

50

স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জঃ সোনারদেশ২৪:

যমুনা নদী একটি বিনুনি আকৃতির নদী যার তীরের উপাদানসমূহ ভাঙনের পক্ষে খুবই সংবেদনশীল। যার কারণে সিরাজগঞ্জ জেলার উত্তরে প্রবাহিত প্রমত্তা যমুনা এককালে কাজিপুরকে উর্বর ভূমিতে পরিণত করলেও এর করালগ্রাসে কত এলাকা যে বিলীন হয়েছে তার কোন পরিসংখ্যান নেই।

কাজিপুর উপজেলার বেশ কিছু চর  ইতোমধ্যে নদীগর্ভে  বিলীন হয়ে গেছে। স্থানীয়রা জানান, কাজিপুর থানার ১০নং তেকানী ইউনিয়নের ৩নং তেকানী ওয়ার্ড , ৪নং উত্তর বুরঙ্গী ও ৫নং বুরঙ্গী চর বিগত ২০১৮-২০১৯ ও ২০২০ সালের ভয়াবহ বন্যায় নদীগর্ভে  চলে যায়।

বর্ষাকালে নদী ভাঙ্গন তীব্র আকার  ধারণ করে। আর নদী ভাঙ্গনের কারনে এসব এলাকার মানুষের সাজানো গোছানো বসতভিটা, ফসলী জমি, রাস্তাঘাট, মসজিদ-মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠানসহ নিজেদের গড়া স্বপ্ন বিলীন হয়ে গেছে।

অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ  হওয়া ছাড়াও শিক্ষা-দীক্ষায় বেশ পিছিয়ে পড়ছে। এসব এলাকার হাজার হাজার মানুষ আজ গৃহহারা এবং সরকারী সকল সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হয়েছে।

স্থানীয়রা আরো জানায় নদীগর্ভে বিলীন হওয়া ৩টি ওয়ার্ডের গৃহ হারা মানুষেরা তেকানী ইউনিয়রেই  ১-২-৬-৭-৮-৯নং ওয়র্ডে বসতি স্থাপন করেছে। এই অবস্থায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটারের ভোটধিকার প্রয়োগের সুবিধার্থে উক্ত তেকানী ইউনিয়নের ৯টি ওয়ার্ড পুনর্গঠনে কাজিপুর উপজেলার তেকানী ইউনিয়নবাসী সিরাজগঞ্জ জেলা প্রশাসকে কাছে জোর দাবি  জানিয়েছে।

এইসমস্ত ক্ষতিগ্রস্থ মানুষের আশা যদি ভোটাধিকারের সুবিধার্থে ৯টি ওয়ার্ড পুনর্গঠন করা হয় তাহলে হয়তো সরকারী সুযোগ সুবিধার পাশাপাশি নিজেরা নিজেদের কর্মের মাধ্যমে আবার স্বপ্নের ভিটা সাজাতে পারবে।

You might also like