শীতের সকালে মজাদার নকশি পিঠা

22

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

ক্ষণে ক্ষণে হেমন্তের হিমেল হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনের। আর শীতের সকালে গরম গরম পিঠা কার না খেতে ভালো লাগে। গ্রাম-বাংলা থেকে শুরু করে শহরাঞ্চলেও শীতে রকমারি পিঠার চল বহুদিনের। তাই এ সময়ে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন বাহারি পিঠা। জেনে নিন নকশি হাঁড়ি পিঠার রেসিপি-

পুর তৈরিতে যা লাগবে-

* ১ কাপ কোরানো নারিকেল (ব্লেন্ড করে নেওয়া) * গুড়/চিনি ১/২ কাপ * গুঁড়াদুধ ১/২ কাপ * সুজি ১ টেবিল চামচ * এলাচ গুঁড়া ১ চিমটি।

ডোয়ের জন্য-

* আতপ চালের গুঁড়া ২ কাপ * তরল দুধ ২১/২ কাপ * লবণ ১ চা চামচ।

নকশি হাঁড়ি পিঠা যেভাবে তৈরি করবেন

পুর তৈরি: মৃদু আঁচে ননস্টিক প্যানে ব্লেন্ড করা নারিকেল, সুজি ও গুঁড়াদুধ দিয়ে নেড়েচেড়ে জ্বাল দিন। সুজি সিদ্ধ হয়ে স্টিকি হয়ে গেলে খেজুর গুড়/চিনি মেশান। ঘন ঘন নাড়ুন। গায়ের পানি টানলে এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন।

ডো ও পিঠা তৈরি: দুধে লবণ মিশিয়ে জ্বালে বসান। টগবগ করে ফুটলে চালের গুঁড়া দিয়ে পাত্রের মুখ ঢাকনা দিয়ে মৃদু আঁচে রেখে দিন ১০ মিনিট।

১০ মিনিট পর পাত্রের মুখ খুলে নেড়েচেড়ে নামিয়ে নিন। কিছুটা ঠাণ্ডা হলে ভালো করে মথে ডো তৈরি করুন। ছোট ছোট ভাগে ভাগ করে নিন।

এক একটি ভাগ হাঁড়ির মতো তৈরি করে ভেতরে পুর ভরে দিন। আর একটি ভাগ দিয়ে ছবির মতো করে হাঁড়ির মুখ বানান। এবার একটু পানি মাখিয়ে হাঁড়ি এবং মুখ আটকে কাটা চামচ দিয়ে নকশা করে নিন।

স্টিমারে পানি ফুটিয়ে পিঠাগুলো ভাপে দিন ২০-৩০ মিনিটের জন্য। ব্যাস, গরম গরম পরিবেশন করুন।

You might also like