বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধে ফরাসি রাজনীতিকের আহ্বান!

32

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক। এর ওপরই দাঁড়িয়ে আছে দেশের অর্থনীতি। দেশের রপ্তানি আয়ের শতকরা প্রায় ৮৫ ভাগেরও বেশি আসে এই তৈরি পোশাক খাত থেকে। করোনাকালে এমনিতেই ভালো যাচ্ছে না রপ্তানি খাত। এরই মধ্যে দেশে ফ্রান্সবিরোধী বিক্ষোভের জেরে বাংলাদেশ থেকে তৈরি পোশাক আমদানি বন্ধের আহ্বান জানিয়েছেন এক ইউরোপীয় পার্লামেন্ট সদস্য!

ঢাকায় ফরাসি দূতাবাস অভিমুখে ইসলামপন্থী দলগুলোর বিক্ষোভ মিছিলের ছবি যুক্ত করে এক টুইট বার্তায় এমন আহ্বান জানান ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ও ফরাসি রাজনীতিবিদ ভার্জিনি জোরোন।

ক্যাপশনে তিনি লিখেন, ‘বাংলাদেশের অর্থনীতি মূলত তৈরি-পোশাক খাতের ওপর নির্ভরশীল। পশ্চিমা ক্রেতাদের অবশ্যই বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধ করতে হবে।’

‘আসুন, যারা আমাদের ঘৃণা করে তাদের থেকে পণ্য আমদানি বন্ধ করে দেই’ এমন আহ্বানও জানান এই ফরাসি রাজনীতিবিদ।

ফ্রান্স থেকে বাংলাদেশে বছরে মাত্র ১৯৩ মিলিয়ন ইউরোর পণ্য আমদানি করে। বিপরীতে সে দেশে রপ্তানি করে ২.৪ বিলিয়ন ইউরোর পণ্য। এটি ২০১৭ সালের হিসাব। এর মধ্যে অল্পবিস্তর হেরফের হয়ে থাকে। মানে দুই দেশের বাণিজ্য ঘাটতি বিস্তর।

ফরাসি এই রাজনীতিকের আহ্বানে সাড়া দিয়ে যদি দেশটির আমদানিকারকরা বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নেন, তবে দেশের তৈরি পোশাক খাতে বড় ধরনের ক্ষতির শঙ্কা করছেন বিশ্লেষকরা। কারণ, একক দেশ হিসেবে ফ্রান্স বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য।

You might also like