পেঁয়াজ আমদানিতে লাগবে না শুল্ক

32

অর্থ ও বাণিজ্য ডেস্কঃ সোনারদেশ২৪:

পেঁয়াজ আমদানি ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামের লাগাম টানতে প্রধানমন্ত্রীর নির্দেশে এই সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। নতুন সিদ্ধান্ত মোতাবেক ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বিনাশুল্কে পেঁয়াজ আমদানি করা যাবে।

২০ সেপ্টেমবর, রবিবার অর্থমন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশে পেঁয়াজের অনুৎপাদনশীল সময়ে আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়েছে। মূলত দেশের চাষীদের নায্য মূল্য নিশ্চিত করা ও আমদানি নিরুৎসাহিত করার জন্য চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে পেঁয়াজ আমদানির ওপর ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়। সম্প্রতি দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ আমদানিকারকরা বাণিজ্য মন্ত্রণালয়ে শুল্ক তুলে নেয়ার সুপারিশ করেন। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রণালয় এক চিঠিতে এনবিআরে এই শুল্ক তুলে নেয়ার সুপারিশ করে।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর ১৫ সেপ্টেম্বর পুনরায় আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। ওই চিঠিতে আগামী বছরের মার্চ পর্যন্ত শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করে বাণিজ্য মন্ত্রণালয়। গত পাঁচদিনে এ বিষয়ে কিছু জানায়নি এনবিআর। এমতাবস্তায় রবিবার অর্থমন্ত্রণালয় শুল্ক প্রত্যাহারের এই ঘোষণা দিলো।

You might also like