নৌবাহিনীতে অফিসার পদে চাকরির সুযোগ

47

চাকুরী ডেস্কঃ সোনারদেশ২৪:

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচে (২য় গ্রুপ) জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত এসব পদে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ নৌবাহিনী
ব্যাচের নাম: ২০২১-এ অফিসার ক্যাডেট ব্যাচ (২য় গ্রুপ)
পদের নাম: জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার

শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞানে এসএসসি ও এইচএসসি/সমমান। ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ও লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে A গ্রেড ও ২টিতে B গ্রেড থাকতে হবে। এ লেভেলে ন্যূনতম ২টিতে B গ্রেড থাকতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের জন্য নৌবাহিনীর উচ্চমান পরীক্ষায় বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী বা বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অথবা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগ) সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাব বিজ্ঞান এ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও স্ফীত ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও স্ফীত ৩০ ইঞ্চি।

বয়স
১ জানুয়ারি ২০২১ তারিখে সাড়ে ১৬ থেকে ২১ বছর হজতে হবে। সশস্ত্র বাহিনীর জন্য ১৮-২৫ বছর। এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

আবেদনের নিয়ম:

আগ্রহীরা নৌবাহিনীর ওয়েবসাইট এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চশিক্ষা, বাসস্থান, সন্তানদের পড়ালেখার খরচ, চিকিৎসা খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী এবং বাংলাদেশ দূতাবাসগুলোতে কাজের সুযোগ তো থাকছেই।

You might also like