দাম বৃদ্ধিতে অভিযান, আন্দোলনের হুমকি পেঁয়াজ ব্যবসায়ীদের

29

সোনারদেশ২৪: ডেস্কঃ

হঠাৎ করেই দেশের বাজারে আবারো বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। ১৫ থেকে ২০ টাকার পেঁয়াজ দু’সপ্তাহের ব্যবধানে ৪৩-৪৫ টাকায় বিক্রি হয়। এমতাবস্থায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান হলে রাস্তা বন্ধ করে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন চট্টগ্রামের খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

কয়েকদিন ধরে চলা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের জরিমানার প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে ব্যবসায়ীরা এই হুমকি দেন। ৭ সেপ্টেম্বর, সোমবার সকাল থেকে আন্দোলনে নামেন তারা। এ সময় দোকানে তালা ঝুলিয়ে দেয়া হয় এবং ভ্যান বা ট্রাক রেখে রাস্তায় ব্যারিকেড দেয়া হয়। এরপর এলাকায় বিক্ষোভ মিছিলও করেন তারা।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে ব্যবসায়ীরা বলেন, নৌ বা স্থলবন্দরে অভিযান না চালিয়ে কমিশন ব্যবসায়ীদের দোকানে অভিযান চালালে এর কোনো স্থায়ী সমাধান হবে না। খাতুনগঞ্জে অভিযানের নামে কমিশন ব্যবসায়ীদের জরিমানা করা অযৌক্তিক বলেও দাবি করেন ব্যবসায়ীরা।

তবে এই হুমকিকে মুনাফালোভী ব্যবসায়ীদের পুরনো কৌশল হিসেবে দেখছে ভোক্তা অধিকার সংগঠন- ক্যাব। সংগঠনটি জানায়, এ আন্দোলন ব্যবসায়ীদের পুরনো কূটকৌশল। নিজেদের অনিয়ম ধামাচাপা দেয়ার জন্যই এই আন্দোলন।

এ বিষয়ে ক্যাব সভাপতি এস এম নাজির হোসেন বলেন, এরকম ঘটনা অনেক আগে থেকেই হয়ে আসছে। এটা পুরনো কৌশল। এই কৌশলটা এখানে কার্যকর না।

প্রসঙ্গত, দু’সপ্তাহের ব্যবধানে ১৫ থেকে ২০ টাকার পেঁয়াজ ৪৩-৪৫ টাকায় বিক্রি হয়। এরপর অভিযান চালিয়ে ব্যবসায়ীদের জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। খাতুনগঞ্জে ৫ হাজারের বেশি দোকান ও আড়ৎ রয়েছে।

You might also like