সহিংসতা ছড়ানোর অভিযোগে বিজেপি নেতাকে নিষিদ্ধ করল ফেসবুক

42

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

ভারতের তেলেঙ্গানা রাজ্যের বিজেপি নেতা টি রাজা সিংকে নিষিদ্ধ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক এবং ইনস্টাগ্রামে কন্টেন্ট নীতি লঙ্ঘন করে হিংসাত্মক পোস্ট করার কারণে তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ফেসবুকের এক মুখপাত্র এই বিজেপি নেতাকে নিষিদ্ধ করার বিষয়টি জানিয়েছে। তিনি বলেন, টি রাজা সিং তার পোস্টে বিভিন্ন বিদ্বেষমূলক মন্তব্য করে সহিংসতা ও বিদ্বেষ ছড়িয়েছেন। এ ধরণের পোস্ট ফেসবুকের নীতিবিরোধী। তাই তাকে ঘৃণ্য মন্তব্য করার জন্য নিষিদ্ধ করা হয়েছে।

বিদ্বেষমূলক মন্তব্য ছড়িয়ে দেওয়ার বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় গত কয়েক সপ্তাহ ধরে প্রচণ্ড চাপের মধ্যে ছিলো ফেসবুক। ঘৃণ্য মন্তব্যের প্রেক্ষিতে বিজেপির এই নেতার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিলো সংস্থাটি। টি রাজা সিংকে ফেসবুকে নিষিদ্ধ করার পাশাপাশি ইনস্টাগ্রামেও তাকে নিষিদ্ধ করা হয়েছে। তার অ্যাকাউন্টটি ইতোমধ্যেই মুছে ফেলা হয়েছে।

এর আগে, গত মাসে ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনের পর বিতর্কে জড়িয়ে পরে ফেসবুক। ওই প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ইন্ডিয়া দেশটির ক্ষমতাসীন বিজেপি দলকে ছাড় দিচ্ছে। বিজেপি নেতা ফেসবুকের নীতি লঙ্ঘনের পরেও তার বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেয়ায় এই অভিযোগ করা হয়। প্রতিবেদনে আরও বলা হয়, ক্ষমতাসীন দলের জন্য কাজ করছে ফেসবুক।

You might also like