ওজন কমাতে রাতে যে ৩ পানীয় পান করবেন

29

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

ওজন নিয়ন্ত্রণে রাখতে পারাটাই অনেকের জন্য বড় চ্যালেঞ্জ। খাবারের পরিমাণ কমিয়ে, শরীরচর্চা করে অনেকে ওজন কমানোর চেষ্টা করেন। কিন্তু চিকন হওয়া আর ওজন কমানো কিন্তু এক কথা নয়। ওজন কমাতে গিয়ে যেন অসুস্থ না হয়ে যান, সেদিকেও খেয়াল রাখতে হবে। সবার আগে সুস্থ থাকা জরুরি।

বর্তমান ব্যস্ত সময়ে আলাদা করে শরীরচর্চার সময় পান না বেশিরভাগ মানুষ। বাড়ি এবং অফিসের কাজ সামলে নিজের জন্য সময় পাওয়া যায় না তেমন। যখন সময় পাওয়া যায়, তখন ক্লান্তি ভর করে শরীরে। এদিকে ওজন নিয়ন্ত্রণে রাখাটাও কিন্তু সমান জরুরি। এক্ষেত্রে আপনার করণীয় কী?

সঠিক ডায়েট এবং শরীরচর্চা অবশ্যই জরুরি। কিন্তু একান্তই সময় বের করতে না পারলে কিছু বিষয়ে নজর দিতে হবে। যেমন, রাতে কোনোভাবেই ভারী খাবার খাওয়া চলবে না। রাতের খাবার যত হালকা হবে, ততই ভালো। রাত আটটার ভেতরে রাতের খাবার সেরে নেয়ার চেষ্টা করবেন। এতে হজম প্রক্রিয়া ভালো থাকবে। এছাড়াও কয়েকটি পানীয় রয়েছে, যার মধ্য থেকে যেকোনো একটি পানীয় পান করে ঘুমাতে গেলে ওজন নিয়ন্ত্রণে চলে আসবে দ্রুতই।

মেথি চাঃ

panioপ্রায় সবার রান্নাঘরেই মেথি থাকে। বিভিন্ন রান্নায় স্বাদ ও গন্ধ বাড়াতে এটি ব্যবহার করা হয়। মেথি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। ফ্যাট বার্ন হয় দ্রুত। একগ্লাস মেথির পানি দিনের যেকোনো সময় খেলেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। প্রাকৃতিক উপায়ে ডিটক্স হবে আপনার শরীর।

যেভাবে তৈরি করবেন: এক কাপ ফুটন্ত পানিতে এক বা দুই চা চামচ মেথি দানা দিয়ে দিন। ধীরে ধীরে পানিতে মেথির রং বের হয়ে আসবে। কিছুক্ষণ ঢেকে রেখে কাপে ঢেলে নিন। স্বাদের জন্য গুড় মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন রাতে এটি খেলে ওজন কমবে দ্রুত।

সিনেমন টিঃ

panioরাতে ঘুমাতে যাওয়ার আগে এই চা খেলে স্থুলতার সমস্যা কমবে। ফ্যাট বার্ন করতে ভীষণ কার্যকরী এই চা। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যেকোনো বয়সীর জন্যই উপকারী।

যেভাবে তৈরি করবেন: একটি সসপ্যানে জল গরম করে নিন। জল ফুটলে এর মধ্যে সিনেমন পাউডার দিয়ে দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দেওয়ার পর কাপে ঢেলে নিন। চাইলে এর মধ্যে মধু মিশিয়ে নিতে পারেন। শুতে যাওয়ার আধ ঘণ্টা আগে প্রতিদিন খেতে পারেন এই চা।

শশা এবং পার্সলে স্মুদিঃ

panioশরীরকে হাইড্রেট রাখতে শশা এবং পার্সলে দুটোই ভীষণ কার্যকরী। শশা এবং পার্সলে পাতার শরবত ডিটক্স করতে সাহায্য করবে। ফ্যাট বার্ন করতেও এটি উপকারী। এর মধ্যে থাকা ভিটামিন এ, বি এবং কে শরীরের জন্য উপকারী। ব্লাগ সুগার ব্যালেন্স করে যেকোনো খাবার সহজে হজম করতে এই স্মুদি খুব উপকারী।

যেভাবে তৈরি করবেন: প্রথমেই শশা টুকরো করে কেটে নিন। মিক্সিতে শশার টুকরো এবং পরিমাণ মতো পার্সলে পাতা একসঙ্গে মিশিয়ে নিন। এটি স্মুদি হিসেবে খেতে পারেন। বাড়তি স্বাদের জন্য আদা কুচি মিশিয়ে নিতে পারেন। চাইলে মিশিয়ে নিতে পারেন হালকা লেবুর রসও।

You might also like