আপনার ফোনের ক্ষতিকর রেডিয়েশন কত যেভাবে জানবেন

111

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ সোনারদেশ২৪:

ক্যামেরাটা কত মেগাপিক্সেলের, ইন্টারনাল মেমরি কত জিবি বা ব্যাটারি ব্যাকআপ কত ঘণ্টার— স্মার্টফোন কিনতে গিয়ে এই সমস্ত তথ্য নিয়েই সাধারণত আমরা বেশি আগ্রহী থাকি। কিন্তু ফোনের এমন অনেক গুরুত্বপূর্ণ ফিচার থাকে, যে গুলো নিয়ে আমরা চিন্তাভাবনা করি না বললেই চলে। যেমন রেডিয়েশন কত?

স্মার্টফোনের একটা প্যারামিটার হল রেডিয়েশন লেভেল। ফোনের মধ্যে থাকা ট্রান্সমিটিং ডিভাইস থেকে সব সময় নির্গত হয় অদৃশ্য রেডিও ফ্রিকোয়েন্সি তরঙ্গ। সেই তরঙ্গ নিঃসরণের হার একটি নির্দিষ্ট মাত্রা অবধি আমাদের শরীরের তেমন ক্ষতি করে না। কিন্তু এই রেডিয়েশন লেভেল মাত্রাতিরিক্ত হলে, মারাত্মক প্রভাব পড়ে আমাদের শরীরে।

ফোনের রেডিয়েশনের পরিমাপ করা হয় ‘এসএআর ভ্যালু’ দিয়ে। আপনার ফোন আপনার জন্য কতটা নিরাপদ জেনে নিন আপনার স্মার্টফোনের মাধ্যমে। ফোনের ডায়াল প্যাডে গিয়ে টাইপ করুন *#০৭#,তারপর আপনার ফোনের স্ক্রিনে দেখতে পাবেন SAR ইনফর্মেশন। তার নিচে দেখতে পাবেন আপনার ফোনের রেডিয়েশন লেভেল।

বিভিন্ন দেশে এ নিয়ে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। যেমন ভারতের কেন্দ্রীয় সরকারের টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে এই এসএআর ভ্যালু প্রতি কিলোগ্রামে ১.৬ ওয়াটের বেশি হলে চলবে না বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

You might also like