করোনার সংক্রমণ রোধে ব্রিটিশ কলম্বিয়ায় নতুন উদ্যোগ

38

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সব ধরনের গণপরিবহনে যাত্রীদের বাধ্যতামূলক  মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে। কিছুদিন ধরে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (২৪ আগস্ট) থেকে বাস, সি-বাস এবং ট্রেনে চলাচলে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। যাদের বয়স তিন বছরের নিচে এবং বয়স্কদের মধ্যে বিশেষ কারণে যারা মাস্ক ব্যবহার করতে পারবেন না, তারা ছাড়া সবাইকে এই নিয়ম মানতে হবে।

চলতি মাসের শুরু থেকে করোনার বিস্তার বেড়ে যাওয়ায় কানাডার চিকিৎসকরা এ বিষয়ে তাদের মতামত ও করণীয়  সম্পর্কে নিয়মিত পরামর্শ দিয়ে আসছেন।

নতুন এ আইন না মানলে গুণতে হবে ১৫০ ডলার জরিমানা। এ বিষয়ে ট্রানজিট পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, জরিমানা এখানে মুখ্য বিষয় নয়। সচেতনতা তৈরির জন্য কাজ করে যাবেন তারা, যাতে মানুষ নিজ থেকেই মাস্ক ব্যবহার করে। যদিও এখন অধিকাংশ মানুষই সচেতন এবং তারা মাস্ক ব্যবহার করেন। পাশাপাশি অন্যদের সুস্থ রাখতে ও করোনার বিস্তার রোধ করতে এখানকার মানুষজন সচেতন। তাই ধর্মীয় উপাসনালয় থেকে শুরু করে অফিস, ব্যবসা প্রতিষ্ঠান সব জায়গাতেই সামাজিক দূরত্ব পাশাপাশি অধিকাংশই এখন মাস্ক ব্যবহার করেন।

নতুন ঘোষণা এসেছে স্থানীয় পুলিশ বিভাগ থেকেও। সেখানে বলা হয়েছে, এখন থেকে কোনো বাসা বা উন্মুক্ত স্থানে ৪ জনের বেশি লোক একত্রিত হয়ে আড্ডা দেওয়া যাবে না। বিশেষ করে বাড়ির মালিকদের বলে দেওয়া হয়েছে তাদের বাসায় যেন কোনো ধরনের পার্টির আয়োজন করা না হয়।

করোনাকালীন সময়ে এ ধরনের আয়োজন করতে  নিরুৎসাহিত করা হয়েছে। বিশেষ করে কোনো বাড়ির আঙ্গিনায় চারজনের বেশি মানুষ একসঙ্গে জড়ো হতে দেখলে প্রতিবেশীরা চাইলে সরাসরি পুলিশকে অভিযোগ জানাতে পারবেন। এছাড়া পুলিশ প্রশাসনও এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে এবং পুলিশের টহল জোরদার করা হয়েছে। এদিকে বাসা বাড়িতে পার্টি আয়োজন করায় ইতিমধ্যে ২ জনকে ২০০০ ডলার করে জরিমানা করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ও নিয়মিত প্রচারণা চালাচ্ছে ট্রান্সলিক। ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ইনস্টাগ্রামসহ জনপ্রিয় সবগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে এবং বিভিন্ন ভাষায় বার্তা দেওয়া হচ্ছে। হিন্দি, পাঞ্জাবি, চাইনিজ, ফ্রেঞ্চ, ফরাসি ও স্প্যানিশ ভাষায় বিজ্ঞাপনগুলো প্রচারিত হচ্ছে যাতে এখানে বসবাসরত সব ভাষাভাষী মানুষ সহজেই মেসেজগুলো জানতে এবং তা অনুসরণ করতে পারেন।

You might also like