সিমেন্ট শিল্প রক্ষায় ৩ সুপারিশ বাস্তবায়নের দাবি

43

অর্থ ও বাণিজ্য ডেস্কঃ সোনারদেশ২৪:

সিমেন্ট শিল্প রক্ষার্থে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে তিনটি সুপারিশ বাস্তবায়নের দাবি জানিয়েছে সিমেন্ট ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ)।

শনিবার (২২ আগস্ট) এনবিআরের চেয়ারম্যানের কাছে পাঠানো বিসিআইএম’র প্রেসিডেন্ট মো. আলমগীর কবির স্বাক্ষরিত এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

চিঠিতে সিমেন্টের তৈরির মৌলিক কাঁচামাল ক্লিংকারের সিএনএফ চট্টগ্রাম মূল্য ৫০ মার্কিন ডলারের পরিবর্তে ৩৮ থেকে ৪০ ডলার বিবেচনায় প্রফর্মা ইনভয়েস মূল্যে শুল্কায়ন, আরোপিত ৩ শতাংশ অগ্রিম আয়কর চূড়ান্ত দায় হতে অব্যাহতি অথবা ফেরতযোগ্য করণ এবং পরিশোধিত অগ্রিম আয়করের অতিরিক্ত অংশ ফেরত দেওয়া আবেদন করেছে সংগঠনটি।

চিঠিতে বলা হয়েছে, প্রথমটি আন্তর্জাতিক বাজার মূল্যের সাথে সঙ্গতি রেখে সিমেন্ট উৎপাদনের মূল উপাদান কাঁচামাল ক্লিংকারের শুল্কায়নযোগ্য মূল্য এনবিআর কর্তৃক নির্ধারিত ৫০ মার্কিন ডলারের পরিবর্তে প্রফর্মা ইনভয়েসের সঙ্গে সঙ্গতি রেখে নির্ধারিত বা বর্তমান ৩৮ থেকে ৪০ মার্কিন ডলার করা, দ্বিতীয়ত অগ্রিম আয়কর (এআইটি) ৩ শতাংশ চূড়ান্ত দায় হতে অব্যাহতি বা ফেরত যোগ্য করণ এবং তৃতীয় আবেদনের মধ্যে অগ্রিম আয়কর বাবদ যে অর্থ আমরা জমা করেছি তা প্রকৃত আয়কর থেকে অতিরিক্ত যত পরিমাণ প্রদান করা হয়েছে তা ফেরত প্রদান।

চিঠিতে আরো বলা হয়েছে, দুর্ভাগ্যবশত উল্লেখিত তিনটি বিষয়ের ওপর যথেষ্ট যৌক্তিকতা, আমাদের সাক্ষাৎ, আবেদন-নিবেদন কোন কিছুই মূল্যায়ন তো হয়নি বরং আমরা মনে করি আমাদের উপর অর্থনৈতিকভাবে অন্যায় আচরণ করা হচ্ছে। আমাদের দিনের-পর-দিন লোকসান দিয়ে কোনরকম টিকে থাকতে হচ্ছে। ইতোমধ্যে কিছু শিল্প বন্ধ হয়ে গেছে। আরও কিছু বন্ধ হয়ে যাওয়ার দ্বারপ্রান্তে, জেনেও কোনো প্রতিকার করা হচ্ছে না। জানি না এভাবে আর কতদিন টিকে থাকা যাবে।

 

You might also like