কাজ না করলেই মিলবে দেড় লাখ টাকা

30

অন্য দুনিয়া ডেস্কঃ সোনারদেশ২৪:

আপনি যে প্রতিষ্ঠানেই কর্মরত থাকেন না কেন কাজ আপনাকে করতেই হবে। মাস শেষে যেমন বেতন পাচ্ছেন, তেমনি প্রতি মাসের কাজের হিসাবও আপনাকে দিতে হয়।

কাজে ফাঁকিবাজি হলেই রীতিমতো রেগে যান বস। কিন্তু জার্মানিতে এমন একটি কাজের অফার এসেছে, যেখানে কাজ না করলেই বরং বেতন দেওয়া হবে। তাও আবার ১৯০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৬০ হাজার টাকা।

দ‌্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, জার্মানির হামবুর্গে অবস্থিত ইউনিভার্সিটি অব ফাইন আর্টস। সক্রিয় ও নিষ্ক্রিয়তার উপর একটি গবেষণার জন‌্য বিশ্ববিদ‌্যালয়টি এই অফার করেছে। এতে তিনজন জার্মানি নাগরিককে নেওয়া হবে। বিনিময়ে তারা পাবেন ‘অলসতা অনুদান’। এ ক্ষেত্রে আবেদনকারীরা পছন্দমতো অলসতার নিজস্ব ফর্ম বেছে নিতে পারবেন। সেখান থেকে কর্তৃপক্ষ সেরা তিনজনকে নির্বাচন করবেন। আর তারপরই মিলবে এই অর্থ।

এই প্রোগ্রামের দায়িত্বে রয়েছেন ভন বরিস। তিনি গার্ডিয়ানকে বলেন—সক্রিয় ও নিষ্ক্রিয়তার দিকে আমরা মনোনিবেশ করতে চাই। নিষ্ক্রিয় থাকার সময় সীমা আবেদনকারীর উপর নির্ভর করছে। আসলে আপনি যদি মনে করেন ঘুমাবেন না, তবে সেটা কয়েক দিন পারবেন। আর যদি মনে করেন আপনি কেনাকাটা করতে যাবেন না, তবে সেটা অনেক দিন পর্যন্ত না করেও পারবেন। তবে কোনো কিছু না করে থাকাটা কঠিন।

একটি প্রদর্শনীতে অংশ নেওয়ার জন‌্য এই প্রোগ্রাম হাতে নিয়ে বিশ্ববিদ‌্যালয়টি। যা আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে। এর বিষয়বস্তু হলো—আমি কোন কাজটি না করে থাকতে পারি, যা অন‌্যের জীবনে নেতিবাচক প্রভাব ফেলে।

You might also like