‘স্কুল খোলার মতো অনুকূল পরিবেশ এখনো হয়নি’

23

সোনারদেশ২৪: ডেস্কঃ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো অনুকূল পরিবেশ এখনো হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়া সব প্রস্তুতি থাকা সত্ত্বেও ঝুঁকির কারণে এইচএসসি পরীক্ষা নেয়া হচ্ছে না বলেও জানান তিনি। চলমান করোনা (কোভিড-১৯) মহামারীর কথা উল্লেখ করে তিনি এই মন্তব্য করেন।

২০ আগস্ট, বৃহস্পতিবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ সময় ডা. দীপু মনি বলেন, ‘আপনারা জানেন দেশের এই করোনাকালে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব নয়। এই পরিস্থিতি আপনারা সবাই অবহিত। প্রায় ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থী। পরীক্ষা নেয়ার জন্য আমরা প্রস্তুত ছিলাম, এখনো আছি। ১৪ লাখ পরীক্ষার্থীর সঙ্গে আরো কয়েক লাখ লোকবল জড়িত। এতোগুলো মানুষকে আমরা ঝুঁকিতে ফেলতে পারি না।’

তিনি আরো বলেন, ‘অনুকূল পরিবেশ তৈরি হলে তার ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেয়া হবে। যাতে পরীক্ষার্থীরাও জেনে প্রস্তুতি নিতে পারে।’

শিক্ষামন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করা হয়েছিল। এছাড়াও দেশে থেকে মুক্তিযুদ্ধের চেতনাকেও কখনই মুছে ফেলা যায়নি বলেও উল্লেখ করেন তিনি।

উক্ত অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর হারুন অর রশীদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ সময় বঙ্গবন্ধুর ঘাতকদের বিচারের সঙ্গে এই হত্যাকাণ্ডের মূলহোতা খন্দকার মোশতাক ও জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি করেন বক্তারা।

You might also like