মালিতে সেনা বিদ্রোহ, আটক প্রধানমন্ত্রী-প্রেসিডেন্ট

31

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

চলমান রাজনৈতিক সংকটের মুখে সেনা অভ্যুত্থান শুরু হয়েছে মালিতে। বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স বিদ্রোহে যোগ দেওয়া সেনা সূত্রে জানিয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটা ও প্রধানমন্ত্রী বুবু সিসিকে আটক করেছে সেনারা।

বিদ্রোহে নেতৃত্বের দাবি করে নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা এএফপিকে বলেছেন, ‘আমরা ঘোষণা করছি যে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আমাদের নিয়ন্ত্রণে রয়েছেন।’ রাজধানী বামাকোতে কেইটার বাসা থেকে দুজনকে ‘গ্রেপ্তার’ করা হয়েছে জানান তিনি।

রিপোর্টটির সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা সম্ভব হয়নি। নিরাপত্তা বাহিনীর দুটি সূত্রের বরাতে একই খবর দিয়েছে রয়টার্স। এছাড়া বেশ কয়েকজন সরকারি ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাকে তারা বন্দি করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

রাজধানী বামাকো থেকে ১৫ কিলোমিটার দূরে গুরুত্বপূর্ণ সেনাঘাঁটি কাটিতে মঙ্গলবার (১৮ আগস্ট) গুলির শব্দ শোনা যায়। কিছুক্ষণ পরই অভ্যুত্থানের আশঙ্কা সত্যি করে কাটির রাস্তায় সাজোয়াঁ যান ও সামরিক গাড়ি নিয়ে নেমে পড়ে সেনারা।

দেশের অর্থনীতিতে ধস ও নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়াসহ ব্যাপক দুর্নীতির অভিযোগে কেইটার পদত্যাগের দাবিতে গত জুন থেকে অস্থিরতা চলছে পশ্চিম আফ্রিকার দেশটিতে। কয়েক সপ্তাহ ধরে চলমান সংকটটি রূপ নিয়েছে সামরিক অভ্যুত্থানে। এরই মধ্যে বামাকোর একটি স্কয়ারে হাজির হয়েছেন বিরোধী দলীয় নেতারা। তবে সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান করেছে আন্তর্জাতিক মহল। আর বিদেশী দূতাবাস মালিতে অবস্থানরত নিজ নিজ দেশের নাগরিকদের ঘরে থাকার নির্দেশ দিয়েছে।

You might also like