বাইডেনের মুখে হাদীস, সামাজিকমাধ্যমে ভাইরাল

32

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এখন পর্যন্ত ২৬৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন তিনি। আর ৬টি ভোট পেলেই তিনিই হবেন দেশটির ৪৬তম প্রেসিডেন্ট। এ সময় তার নিজ মুখে বলা একটি হাদীস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

ওই ভিডিওতে যুক্তরাষ্ট্রের মুসলিমদের উদ্দেশ্যে বাইডেন বলেন, হযরত মোহাম্মদের একটি হাদীসে নির্দেশ করা হয়েছে- তোমাদের কেউ কোনো অন্যায় সংঘটিত হতে দেখলে সে যেন তা নিজ হাতে প্রতিরোধ করে। তা সম্ভব না হলে যেন মুখে প্রতিবাদ করে। যদি তাও সম্ভব না হয় তবে যেন মন থেকে ঘৃণা করে।

তিনি আরো বলেন, আপনারা অনেকেই এই দীক্ষা নিয়ে জীবনধারণ করেন, এই বিশ্বাস আর নীতি নিয়ে যা যুক্তরাষ্ট্রের নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ।

বাইডেন আরো বলেন, এমন একটি প্রশাসন ও প্রেসিডেন্ট আপনাদের প্রাপ্য, যারা এসব উদ্যোগে আপনাদের সঙ্গে কাজ করবে এবং আপনাদের সমর্থন করবে। আমার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সৌভাগ্য হলে সবাইকে একসঙ্গে মিলে ভুল ঠিক করতে, পৃথিবীকে আরো সুন্দর করতে- আমাদের হাত, হৃদয় এবং আমাদের আশা দিয়ে কাজ করবো।

এদিকে যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। সেখানে ৯১৭ ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের এই রাজ্যটির ফলাফল খুবই গুরুত্বপূর্ণ।

প্রেসিডেন্ট ট্রাম্প যদি আবারো নির্বাচিত হতে চান, তাহলে তার জন্য জর্জিয়ায় জেতা একান্ত আবশ্যক। কিন্তু বাইডেন সেখানে এগিয়ে যাওয়া ট্রাম্পের জয়ের পথ সংকুচিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি।

ওই প্রতিবেদনে বলা হয়, জর্জিয়াতে এখনো এক শতাংশ ভোট গণনা করা বাকী রয়েছে। যেহেতু ভোটগুলো ডাকযোগে দেয়া ভোট, তাই এগুলো বেশিরভাগই জো বাইডেনের পক্ষে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতেও প্রচণ্ড চাপের মুখে রয়েছেন ট্রাম্প।

এর আগে ভোট গণনায় প্রায় ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন ট্রাম্প। সেখানে ওই ব্যবধান এখন কমে মাত্র ১৮ হাজারে দাঁড়িয়েছে। এছাড়াও আরো দুটি রাজ্য অ্যারিজোনা এবং নেভাডাতেও জো বাইডেন এগিয়ে আছেন। যদি এই দুটি রাজ্যেও জো বাইডেন জিতে যান, তাহলেও প্রেসিডেন্ট হতে যে ২৭০টি ইলেক্টোরাল ভোট দরকার, তা নিশ্চিত করে ফেলতে পারেন তিনি।

You might also like