চীনে সব মার্কিন কূটনীতিকের ওপর বেইজিংয়ের বিধিনিষেধ

27

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

চীনে কর্মরত সব মার্কিন কূটনীতিকের ওপর বিধিনিষেধ আরোপ করেছে বেইজিং। শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে বিশ্বের দুই শীর্ষ অর্থনীতির দেশের সম্পর্ক অবনতির দিকে যাচ্ছে। উভয় দেশই বাণিজ্য বিরোধ, মানবাধিকার ও করোনা মহামারির উৎপত্তি নিয়ে একে অন্যের তীব্র সমালোচনা করছে।

বৃহস্পতিবার ওয়াশিংটন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের কূটনীতিকদের ওপর বিধিনিষেধ আরোপ করেছিল। এসব বিধিনিষেধের মধ্যে রয়েছে, যুক্তরাষ্ট্রের কোনো বিশ্ববিদ্যালয় পরিদর্শন বা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে চীনের বৈদেশিক মিশনের কর্মকর্তাদের। শুক্রবার এর পাল্টা ব্যবস্থা নিয়েছে চীন।

এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘চীনা পক্ষ সম্প্রতি মার্কিন দূতাবাস ও কনস্যুলেটের বিরুদ্ধে পাল্টা বিধিনিষেধ ঘোষণা করে একটি কূটনৈতিক নোট পাঠিয়েছে।’

এতে বলা হয়েছে, হংকংয়ে কনস্যুলেট জেনারেল ও এর কর্মকর্তাসহ সব মার্কিন দূতাবাস ও কনস্যুলেট কর্মীদের ওপর অনির্দিষ্ট পাল্টা পদক্ষেপ নেওয়া হবে।

মন্ত্রণালয় বলেছে, ‘যুক্তরাষ্ট্রের ভুল পদক্ষেপের জবাবে এই ব্যবস্থাগুলো চীনের বৈধ ও জরুরি পাল্টা জবাব হিসেবে এতে অবশ্যই জোর দেওয়া উচিত।’

You might also like