প্রথমবারের মতো ইরাক সফরে ফরাসি প্রেসিডেন্ট; আলোচনা হবে উঁচু পর্যায়ে

32

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন প্রথমবারের মতো সরকারি সফরে ইরাকের রাজধানী বাগদাদে পৌঁছেছেন। এ সফরে তিনি দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। লেবাননে দু দিনের সফর শেষে তিনি বৈরুত থেকে সরাসরি আজ (বুধবার) সকালে বাগদাদ পৌঁছান।

গত মে মাসে ইরাকের নতুন প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি ক্ষমতায় আসার পর এই প্রথম কোনো পশ্চিমা দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান ইরাক সফরে গেলেন। ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বাগদাদের সঙ্গে সামরিক সহযোগিতা ঘনিষ্ঠ করার বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট ইরাকি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। বাগদাদ পৌঁছার পর ম্যাক্রনকে স্বাগত জানান ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।

সর্বশেষ খবরে জানা যাচ্ছে এরইমধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইরাকের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, জাতীয় সংসদের স্পিকার সহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সিরিজ বৈঠক শুরু করেছেন।

এ সফরে তিনি আধা-স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের প্রেসিডেন্ট নেচিরভান বারজানির সঙ্গেও বৈঠকে বসবেন বলে কথা রয়েছে। এছাড়া ইরাকের প্রখ্যাত শিয়া আলেম আলী আল-সিস্তানির সঙ্গে পবিত্র নাজাফ শহরে বৈঠকে বসবেন বলে ইরাকের গণমাধ্যম জানিয়েছে।

You might also like