শুভ নববর্ষ, স্বাগত ২০২১

60

সোনারদেশ২৪: ডেস্কঃ

মহাকালের আবর্তে বিলীন হয়ে গেল আরও একটি বছর। বিদায় নিলো ২০২০। এলো নতুন আরেকটি বছর। স্বাগত ২০২১। সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা।

প্রাপ্তি-অপ্রাপ্তির দোলাচলে কালের আবর্তে মহাকালের গর্ভে হারিয়ে গেল আরো একটি বছর। তবে ২০২০ সাল ছিল একটু বেশি ব্যাতিক্রম। রীতিমত ঘটনাবহুল একটি বছর। এ বছরের প্রায় পুরোটা জুড়েই ছিল প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির খবর। সারা পৃথিবী তছনছ করে, লাখ লাখ প্রাণহানি ঘটিয়ে বিপর্যয়ের কারণ হয়েছে করোনা।

গত বছরের ৩১ ডিসেম্বর অর্থাৎ ঠিক এক বছর আগেই চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। সেখানকার একটি সামুদ্রিক খাবার ও পশুপাখির বাজারের সঙ্গে প্রথম এই সংক্রমণের সম্পর্ক আছে বলে জানা যায়।

যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, ইতালি, স্পেন, জার্মানি, কলম্বিয়া, আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, ইরান, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা, পেরু, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়া, বেলজিয়াম, রোমানিয়া, চিলি, ইরাক, কানাডা, বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, সুইজারল্যান্ড, সুইডেন, মরক্কো, ইসরায়েল, পর্তুগাল, সৌদি আরব, অস্ট্রিয়া, সার্বিয়া, হাঙ্গেরি, জর্ডান, নেপাল, পানামা, জর্জিয়া, জাপান, আজারবাইজান, ইকুয়েডর, ক্রোয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, বুলগেরিয়া, বেলারুশ, লেবানন, স্লোভাকিয়া, ডেনমার্ক, আর্মেনিয়া, কাজাখস্তান, কুয়েত, কাতার, গ্রিস, তিউনিসিয়া, ফিলিস্তিন, মিসর, ওমান, ইথিওপিয়া, মিয়ানমার, মালয়েশিয়া, বাহরাইন, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, আফগানিস্তানসহ ২১৮টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ কোটি ৩০ লাখ ৬০ হাজার ৫৫৬। এর মধ্যে মারা গেছে ১৮ লাখ ১২ হাজার ৫০ জন। ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৫ কোটি ৮৮ লাখ ৬২ হাজার ৪৫ জন।

করোনা বিশ্ববাসীর সঙ্গে বাংলাদেশের মানুষও এই খ্রিষ্টীয় বছরকে বরণ করবে নতুন আশা, স্বপ্ন ও উদ্দীপনা নিয়ে। এ বছরের সকল দুঃখ-বেদনা ভুলে বৃহস্পতিবার মধ্যরাতে বিশ্বের সাথে বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন আশা নিয়ে বরণ করা হচ্ছে ২০২১ সালকে।

সারা বিশ্বের মানুষ এদিন রাত ১২টা বাজার সাথে সাথে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে ইংরেজি নববর্ষ ২০২১ সালকে স্বাগত জানায়। তবে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনের কঠোর নজরদারি রয়েছে।

বাংলাদেশে ২০২০ সালে করনা পরিস্থিতি থাকা সত্ত্বেও ছিল বিভিন্ন ক্ষেত্রে অর্জনের বছর। এ বছর রাজনীতি, অর্থনীতি, কৃষি, জঙ্গি দমন এবং তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ আশাতীত সাফল্য অর্জনসহ মধ্যম আয়ের দেশে এগিয়ে যাওয়ার পথে উন্নীত হয়েছে।

এ বছর বিশ্ব সূচকেও বাংলাদেশের অনেক সাফল্য রয়েছে। এছাড়াও রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিবেশ ছিল শান্তিপূর্ণ। রাজনৈতিক পরিস্থিতি শান্ত থাকায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনেও এগিয়ে গেছে বাংলাদেশ।

You might also like