সৌদি আরবে করোনার টিকা দেওয়া শুরু

48

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

সৌদি আরবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। ১৭ ডিসেম্বর, বৃহস্পতিবার এই টিকা দেওয়া শুরু হয়। আরব নিউজ অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম চালান ১৬ ডিসেম্বর, বুধবার দেশটিতে এসে পৌঁছায়। টিকা হাতে পাওয়ার পরদিনই তা দেওয়া শুরু করল সৌদি আরব।

সৌদিতে প্রথমে টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে দেশটির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়া আছেন। লোকজনকে আশ্বস্ত ও উৎসাহিত করতে তিনি টিকা নিয়েছেন। তিনি বলেছেন, ‘আমরা নিশ্চিত করছি যে এই টিকা নিরাপদ।’

টিকা নেওয়ার জন্য লোকজনকে আগে নিবন্ধন করতে বলেছে সৌদি কর্তৃপক্ষ। এই আহ্বানের পর ২৪ ঘণ্টায় দেড় লাখের বেশি মানুষ টিকা নিতে নিবন্ধন করেছে।

মধ্যপ্রাচ্যে বাহরাইনের পর দ্বিতীয় দেশ হিসেবে সৌদি আরব গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। তবে তারা বাহরাইনের আগেই এই টিকা পেয়ে তার প্রয়োগ শুরু করল।

তিন ধাপে টিকার কার্যক্রম পরিচালনা করবে সৌদি। প্রথম ধাপে ৬৫ বছর ও তার চেয়ে বেশি বয়সী নাগরিক-অধিবাসী, করোনার উচ্চ ঝুঁকিতে থাকা পেশাজীবী, রোগ প্রতিরোধক্ষমতা কম, দীর্ঘস্থায়ী ও জটিল রোগে আক্রান্ত ব্যক্তিরা প্রথমে টিকা পাবেন।

সৌদি আরবে এখন পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৬ হাজার ৯১ জন।

You might also like