খাশোগি হত্যায় রায় ঘোষণা, ৮ জনের কারাদণ্ড

26

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

বিশ্বের বহুল আলোচিক সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যা মামলায় রায় দিয়েছে দেশটির পাবলিক প্রসিকিউশন। এই হত্যাকাণ্ডে ৮ জনকে দায়ী করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে আদালত। ৭ সেপ্টেম্বর, সোমবার এই রায় ঘোষণা করা হয়।

সৌদি প্রেস এজেন্সির বিবৃতিতে এই তথ্য জানানো হয়। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম আলজাজিরা।

ওই বিবৃতিতে বলা হয়, খাসোগি হত্যাকাণ্ডে দোষী সাব্যস্ত করে পাঁচজনের বিরুদ্ধে ২০ বছর করে কারাদণ্ড ঘোষণা করেছে দেশটির একটি আদালত। এছাড়া আরো তিন ব্যক্তিকে সাত থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। সৌদি প্রসিকিউশন একে চূড়ান্ত রায় বলেও উল্লেখ করে।

এর আগে গত বছরের ডিসেম্বরে খাশোগি হত্যার ঘটনায় পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দেন ও তিনজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন সৌদি আদালত।

পরে খাশোগির পরিবার জানায়, তারা হত্যাকারীদের ক্ষমা করেছে। সৌদি আইন অনুসারে আনুষ্ঠানিকভাবে তাদের মুক্তির অনুমোদন দিয়েছে। সোমবার যাদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে পাঁচজনকে এর আগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে নির্মমভাবে খাশোগিকে হত্যা করা হয়। হত্যার পর খাশোগির দেহ টুকরো টুকরো করা হয়। জ্বালিয়ে দেয়া হয় এসিডে। হত্যার প্রায় ২ বছর হতে চললেও তার মরদেহের এখনো কোনো সন্ধান মেলেনি। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে তাকে হত্যা করা হয় বলে বিভিন্ন সময়ে গণমাধ্যমের প্রতিবেদেন উঠে এসেছে।

খাশোগি এক সময় সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন। কিন্তু সৌদি রাজতন্ত্রের সমালোচনা করার জন্যই তাকে জীবন দিতে হয়।

You might also like