আর লাইনে দাঁড়িয়ে নয়, গাড়ির ফিটনেস নবায়নের অ্যাপয়েন্টমেন্ট অনলাইনে

33

সোনারদেশ২৪: ডেস্কঃ

যেকোনো যানবাহনের ফিটনেসের মেয়াদ শেষ হলে সনদ নবায়নের বাধ্যবাধকতা রয়েছে। ফিটনেস নবায়ন করতে গিয়ে ভোগান্তি কিংবা লাইনে দাঁড়িয়ে দীর্ঘ সময় অপেক্ষার বিড়ম্বনাতেও পড়তে হয় সেবাগ্রহীতাদের। এর থেকে পরিত্রাণের পথ খুঁজে বের করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সেবাগ্রহীতাদের সময় বাঁচানো ও বিড়ম্বনাহীন ফিটনেস নবায়নের লক্ষ্যে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পদ্ধতি চালু করতে যাচ্ছে সরকারি এ সংস্থাটি।

আগামী ১৫ অক্টোবর থেকে নতুন এই পদ্ধতিতে ফিটনেস নবায়নের কাজ শুরু হবে বলে রোববার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিআরটিএ।

বিজ্ঞপ্তিতে জানা যায়, এই পদ্ধতিতে ঢাকা মেট্রো সার্কেলের মিরপুর, ইকুরিয়া ও দিয়াবাড়ি ছাড়াও ঢাকা জেলা বিআরটিএ কার্যালয় থেকে সনদ পাওয়া যাবে।

পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশের বিআরটিএ কার্যালয়গুলোতে এই সেবা চালু করা হবে। ১৫ অক্টোবর থেকে ঢাকার কার্যালয়গুলোতে অ্যাপয়েন্টমেন্ট ছাড়া কোনও গাড়ি দেখা হবে না বলেও এতে জানানো হয়েছে।

অ্যাপয়েন্টমেন্টের জন্য সেবাপ্রত্যাশীকে প্রথমে বিআরটিএ-এর bsp.brta.gov.bd ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে। এ জন্য দরকার হবে গ্রাহকের নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্রের নম্বর ও মোবাইল নম্বর।

নিবন্ধনের পর পোর্টালের ‘ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট সময়সূচি’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘মোটরযান সংযুক্ত করুন’ অপশনে গিয়ে সংযুক্ত করতে হবে যানবাহনের বিস্তারিত তথ্য। সময়সূচি অপশনে কাঙ্ক্ষিত তারিখ ও সার্কেল বাছাই করা যাবে।

দিনে মোট চারটি ভাগে অ্যাপয়েন্টমেন্ট দেয়া হবে। তা হলো- সকাল ৯টা থেকে বেলা ১১টা, ১১ থেকে দুপুর ১টা, দুপুর ২টা থেকে বিকাল ৪টা এবং বিকেল ৪টা থেকে ৫টা।

তথ্য পূরণের পর সাবমিট অপশনে ক্লিক করলে গ্রাহকের মুঠোফোনে ম্যাসেজের মাধ্যমে তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে। এর জন্য কোনো ফি দিতে হবে না। তবে নির্ধারিত তারিখে না গেলে অ্যাপয়েন্টমেন্ট বাতিল হবে।

You might also like