শিরোনাম:

ফের হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে মেজরকে

প্রথম ডোজের তথ্য না থাকায় দ্বিতীয় ডোজ গ্রহণে ভোগান্তি

সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না

মুভমেন্ট পাস: ঘণ্টায় ১ লাখ ২৫ হাজার আবেদন

কুমারখালীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণ, গ্রেফতার ২

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পান করুন রসুনের চা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ১১, ২০২১

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

রসুন জাদুকরী ওষধি হিসেবে পুরো বিশ্বে পরিচিত। এটি শরীরে কোলেস্টেরল কমানো থেকে রক্তচাপ নিয়ন্ত্রণে অসাধারণ ভূমিকা রাখে। রসুনে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট বার্ধক্য থেকে দূরে রাখে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, শুধু কাঁচা রসুন নয়, এর চা ও দারুণ উপকারী। এটি ক্ষুধা কমায়, ওজন কমায়, মুখের আলসার দূর করতেও সাহায্য করে। রসুনের এই চা আপনার প্রায় সব স্বাস্থ্য সমস্যার এক সমাধান।

অন্য যেকোনো ভেষজ টনিকের মতো, রসুন চাও একটি শক্তিশালী টনিক। যা আপনি খুব সহজেই ঘরে বসে তৈরি করতে পারেন। মৌসুমী সর্দি এবং কাশি থেকে লড়াই করতে সুস্বাদু পানীয় নাও হতে পারে। তবে সংক্রমণ থেকে খুব সহজেই আপনাকে মুক্তি দিতে পারে। অনেকে সকালে খালি পেটে কুসুম গরম পানি দিয়ে রসুন খেয়ে থাকেন। তবে যাদের এভাবে খেতে অপছন্দ তারা রসুন খেতে পারবেন ভিন্ন আঙ্গিকে।

রসুনের চা তৈরি করে খেতে পারেন। শারীরিক বিভিন্ন সমস্যা যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস থাকার কারণে অনেকে সাধারণত সব ধরনের চা পান করতে পারেন না। রসুন চায়ে কোনো ধরনের ক্যাফেইন থাকে না, তাই যে বা যারা নিজের খাবারের তালিকা থেকে ক্যাফেইনকে দূরে রাখতে চান তাদের জন্য রসুনের বিকল্প নেই। তাছাড়াও রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল কিছু বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরকে সুস্থ রাখে। শুধু তাই নয়, রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মেটাবোলিজম ঠিক রাখে।

রসুন চা আপনার শরীরে যে উপকার করতে পারে: ডায়াবেটিস রোগীদের জন্য এটি সেরা দাওয়াই। অন্যান্য চা যেহেতু খেতে পারছেন না। সেক্ষেত্রে রসুন চা সবচেয়ে ভালো বিকল্প। রসুন চা শরীরে অ্যামিনো অ্যাসিড হোমোসিস্টাইনের পরিমাণ কমিয়ে আনে। যা ডায়াবেটিসের জন্য দায়ী। রসুন চা হলো শক্তিশালী অ্যান্টিবায়োটিক পানীয়, যা রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধির অন্যতম উদাহরণ। ডায়াবেটিসের কারণে শরীরে অনেক সময় জ্বালা পোড়া হয় যা দূর করতে পারে রসুন চা। কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে আনে। সেই সঙ্গে ওজন কমাতে বিশেষ করে পেটের মেদ কমাতে সহায়তা করে এই চা। রসুনে রয়েছে ভিটামিন-সি, যা শরীরের কর্মদক্ষতাকে বুস্ট করে এবং শরীরের অঙ্গ গুলোকে সুস্থ সবল রাখতে সাহায্য করে। ত্বকের জন্যও ভালো এই চা। ব্রণ থেকে মুক্তি দেবে এই চা। সেই সঙ্গে চুল পড়ার সমস্যা রোধ করবে রসুন চা।

রসুন চা বানাবেন যেভাবে: একটি প্যানে এক কাপ পানি ফুটতে দিন। পানি গরম হলে তাতে কিছু আদা কুচি, কয়েকটা কালো গোল মরিচ এবং এক চামচের মতো রসুন কুচি বা থেঁতো করে নেয়া রসুন দিয়ে দিন। অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর নামিয়ে কুসুম গরম অবস্থায় পান করুন। স্বাদ বাড়াতে মধু, লেবু এবং দারুচিনি গুঁড়া মিশিয়ে নিতে পারেন।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত