শিরোনাম:

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, নিহত ৮

৩৬ লাখ কৃষক-শ্রমিককে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

টানা তৃতীয় দিন দেশে করোনায় শতাধিক মৃত্যু

২৩ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমার

‘লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেবে সরকার’

অভিনব কায়দায় অর্থ চুরি করছে টেকনো মোবাইল

অনলাইন ডেস্ক
প্রকাশিত : আগস্ট ২৭, ২০২০

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ সোনারদেশ২৪:

গ্রাহকদের কাছ থেকে ম্যালওয়্যারের মাধ্যমে অর্থ চুরি করছে মোবাইল নির্মাতা কোম্পানি টেকনো। সিকিউর-ডি এবং বাজফিড নিউজ এর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে অ্যান্ড্রয়েড অথরিটি ।

প্রতিবেদনে বলা হয়েছে, টেকনো ফোন ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করে গ্রাহকদের কাছ থেকে অর্থ চুরি জন্য বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হয়। ট্রায়াডা এবং এক্সহেল্পার নামের দুইটি সফটওয়্যার গোপনে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করে এবং তার মধ্যমে পেইড সেবা সাবস্ক্রাইব করে রাখে। এরফলে টেকনো ফোন ব্যবহারকারিদের অপ্রত্যাশিত বিল এবং ডেটা ওভারেজ তৈরি হয়।

বাজফিড নিউজকে দক্ষিণ আফ্রিকার বাসিন্দা ম্যাক্সোলোসি জানিয়েছেন, টেকনো ডাব্লু ২ নিয়ে হতাশ হয়ে পড়েছিলেন। পপ-আপ বিজ্ঞাপনগুলি কল এবং চ্যাট ব্যবহারে বাধা দিয়েছে। আমার কেনা ডেটা রহস্যজনকভাবে ব্যবহার করেছে।

মোবাইল সিকিউরিটি সার্ভিস সিকিউর-ডি এবং বাজফিড নিউজের তদন্ত অনুসারে, বাক্সের বাইরে ফোনে এম্বেড করা সফটওয়্যার তার টাকা চুরি করার চেষ্টা করার সময় তার ডেটা ব্যবহার করছিল। ম্যালওয়্যার গোপনে অ্যাপস ডাউনলোড করে এবং তার অজান্তেই পেইড সেবা সাবস্ক্রাইব করার চেষ্টা করে।

ফোনগুলিতে প্রাক-লোড ম্যালওয়্যার সম্পর্ক নতুন ধারণা নয়, ম্যালওয়ারবিট বিশ্লেষক নাথান কলিয়ার বাজফিডকে জানান যে ট্রায়দা এবং এক্সহেল্পার অর্থ-চুরির ম্যালওয়ারের সাথে চাইনিজ ফোন টেকনোর সর্ম্পক অনেক দিনের। টেকনো এই ধরণের ম্যালওয়্যার থেকে অপ্রত্যাশিত পপ-আপ তৈরি করে যা ফ্যাক্টরি রিসেট করে বন্ধ করা যায় না।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, চীনা ফোন কোম্পানিগুলো তথ্য চুরির অভিযোগ নতুন নয় তবে ম্যালওয়্যার মাধ্যমে টেকনোর গ্রাহকদের কাছ থেকে অর্থ চুরির বিষয়টিকে চীনা ফোনের সুনামকে প্রশ্নবিদ্ধ করবে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত