শিরোনাম:

‘শিশুবক্তা’ দুই দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮

মিয়ানমারে জাতীয় ঐক্যের সরকার গঠন

অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে লকডাউনের বিধিনিষেধ না মানায় ৪০ জনের জরিমানা

শামীমাকে যুক্তরাজ্য প্রবেশ করতে দেওয়া হবে না: ইউকে সুপ্রিমকোর্ট

অনলাইন ডেস্ক
প্রকাশিত : ফেব্রুয়ারি ২৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

বাংলাদেশি বংশদ্ভূত বৃটিশ নাগরিক শামীমা বেগমকে যুক্তরাজ্য প্রবেশ করতে দেওয়া হবে না বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের সুপ্রিমকোর্ট রায় দিয়েছেন, ২০১৫ সালে ১৫ বছর বয়সে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর গ্রুপে যোগ দেওয়া ব্রিটিশ নাগরিক শামীমা বেগমকে ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে না।

শুক্রবার যুক্তরাজ্য সরকার পূর্বের রায়ের বিরুদ্ধে আপিল করার পরে এ সিদ্ধান্ত এলো। আগের রায় ছিল-উত্তর-পূর্ব সিরিয়ায় কুর্দিশ-পরিচালিত শিবিরে বন্দি শামীমাকে ব্রিটেনে ফিরে যেতে হবে।

যুক্তরাজ্য সরকার শামীমাকে ফিরতে না দেওয়ার যুক্তি দেখিয়ে তাকে “জাতীয় সুরক্ষা হুমকি” হিসাবে বর্ণনা করেছে।

শামীমা বেগম সিরিয়া থেকে যুক্তরাজ্যে ফিরতে পারবেন কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন সে দেশের সুপ্রিম কোর্ট। পাঁচজন বিচারপতির বেঞ্চ রায় ঘোষণা করেন।

২০১৫ সালে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় আইএসে যোগ দেওয়া তিন স্কুল শিক্ষার্থীর একজন ২১ বছর বয়সী শামীমা। ওই সময় তার বয়স ছিল ১৫ বছর। জিহাদিদের বিয়ে করে সন্তানকে যুদ্ধে পাঠানোর পরিকল্পনা ছিল তাদের। আইএস-এ যোগদানকারী এক ডাচ নাগরিকের সঙ্গে শামীমার বিয়ে হয়। তার স্বামী পরে সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমপর্ণ করেন। এরপর আগে বাঘুজ থেকে পালিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেন শামীমা। ২০১৯ সালে শরণার্থী শিবিরেই তার সন্ধান মেলে। এরপর যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তা ইস্যুতে শামীমার নাগরিকত্ব বাতিল করে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত