শিরোনাম:

বার্সার বিপক্ষে প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে রিয়াল

চট্টগ্রামে হেলে পড়া পাঁচতলা ভবনটি সকালে ভেঙে ফেলা হবে

মিথিলার আইরাকে নিয়ে সৃজিত লিখেছেন, ‘প্রাউড আব্বু’

আজকের রাশি। ১১ এপ্রিল

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ৬ জনের মৃত্যু

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ২, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগ করে হত্যা চেষ্টার অভিযোগে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (০২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য নিশ্চিত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার সাতজন সিনিয়র কর্মকর্তা এবং দেশটির রাসায়নিক উৎপাদনের সাথে জড়িত ১৪টি প্রতিষ্ঠান পড়বে বলে জানিয়েছে মার্কিন এক কর্মকর্তা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল গত বছরের ২০ আগস্ট। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তাকে মস্কো শহরের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেওয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নাভালনির ওপর নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

বিচারবহির্ভূত ও নির্বিচারে মৃত্যুদণ্ড কার্যকরসহ মতপ্রকাশের স্বাধীনতার ওপর কাজ করার বিষয়ে জাতিসংঘের সংশ্লিষ্ট ব্যক্তিরা নাভালনির ওপর বিষ প্রয়োগের বিষয়টি জবাবদিহির আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেছেন। তারা মস্কোর একটি কারাগার থেকে রুশ পেনাল কলোনিতে স্থানান্তরিত হওয়া নাভালনির দ্রুত মুক্তি দাবি করেছেন। একই সময়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা রাশিয়ার জ্যেষ্ঠ বিচারক ও আইন প্রয়োগকারী সংস্থার চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই চার রুশ কর্মকর্তার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার সঙ্গে থাকছে ইউরোপে তাঁদের সম্পত্তি জব্দ করার কথা বলছে ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে সুস্থ্য হয়ে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে নামার পর ৪৪ বছর বয়সী নাভালনিকে আটক করে রুশ পুলিশ। পরে তাকে ৩০ দিনের আটকাদেশ দেয় রুশ কর্তৃপক্ষ। এরপর এক রায়ে নাভালনির আড়াই বছরের জেল হয়।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত