শিরোনাম:

‘শিশুবক্তা’ দুই দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮

মিয়ানমারে জাতীয় ঐক্যের সরকার গঠন

অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে লকডাউনের বিধিনিষেধ না মানায় ৪০ জনের জরিমানা

বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন শি জিনপিং

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ১৮, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী ২২ এপ্রিল দুই নেতার মধ্যে প্রথম ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে। ওই সময়ে ধরিত্রি দিবস উপলক্ষে ওয়াশিংটনে ‘বিশ্ব নেতৃবৃন্দের জলবায়ু বিষয়ক শীর্ষ বৈঠক সম্মেলন’ আয়োজন করছেন বাইডেন।

এ অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে বিশ্বনেতাদের একত্রিত করে জলবায়ু পরিবর্তন সম্পর্কে আলোচনা করা। জলবায়ু পরিবর্তন মোকাবিলাকে বাইডেন এরই মধ্যে তার পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে উল্লেখ করেছেন।

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, আমাদের যেখানে স্বার্থ রয়েছে সেখানে আমরা চীনের সঙ্গে সহযোগিতা করব।

মার্কিন কর্মকর্তারা বলছেন, চীন হচ্ছে বিশ্বে কার্বন নির্গমনকারী সবচেয়ে বড় রাষ্ট্র। দেশটি বিশ্বের ৩০ ভাগ কার্বন নির্গমন করে থাকে। তবে ২০৬০ সালের আগে কার্বন নির্গমন শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যাপারে তাদের লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে।

দুনিয়াজুড়ে কার্বন নির্গমনে যুক্তরাষ্ট্রের স্থান হচ্ছে দ্বিতীয়। দেশটি বিশ্বের প্রায় ১৫ ভাগ কার্বন নিষ্ক্রমণ ঘটিয়ে থাকে। ২০৫০ সালের মধ্যে তারা এ নির্গমন শূন্যে নামিয়ে আনতে চায়।

যুক্তরাষ্ট্র এবং চীনা কর্মকর্তাদের মধ্যে সরাসরি উচ্চ পর্যায়ের আলোচনা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার আলাস্কার অ্যাংকরেজে। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভানের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং দেশটির শীর্ষস্থানীয় কূটনীতিক ইয়াং জিয়েচির বৈঠকের কথা রয়েছে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত