বার্ষিক পরীক্ষা বাতিল, অ্যাসাইনমেন্টে মাধ্যমিক শিক্ষার্থীদের মূল্যায়ন

33

সোনারদেশ২৪: ডেস্কঃ

এবছর আর দেশে বিদ্যালয় খুলছে না। ফলে বার্ষিক পরীক্ষা না নিয়ে অ্যাসাইমেন্টের মাধ্যমে মাধ্যমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ ২১ অক্টোবর, বুধবার বেলা ১২টার দিকে ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এমন তথ্য জানান মন্ত্রী।

এজন্য এক মাসের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে তার ওপর এই মূল্যায়ন হবে বলেও জানান তিনি। শিক্ষামন্ত্রী জানান, অ্যাসাইনমেন্ট দেয়া হবে প্রতি সপ্তাহে। এক সপ্তাহের মধ্যে সেই অ্যাসাইনমেন্ট জমা দেবেন শিক্ষার্থীরা।

ডা. দীপু মনি বলেন, ‘এবং উত্তর সংগ্রহ করে তার ভিত্তিতে মূল্যায়ন করবেন কর্তৃপক্ষ। মূল্যায়নে যে সব চিত্র পাওয়া যাবে, পরবর্তী বছরে সে বিষয়ে জোর দেবেন কর্তৃপক্ষ।’

উদাহরণ দিতে গিয়ে মন্ত্রী বলেন, ‘ষষ্ঠ শ্রেণির কোনো শিক্ষার্থী ৭ম শ্রেণিতে উঠতে ন্যূনতম যতটুকু শিখনফল অর্জন করতে হয় তা নিশ্চিত করতেই এই পদ্ধতি। শিক্ষার্থীরা যে ক্লাসে এখন পড়ছে সেই শ্রেণিতে কাঙ্ক্ষিত শিখনফল অর্জনই আমাদের লক্ষ্য।’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলামও ভার্চুয়াল এই প্রেস ব্রিফিংয়ে অংশ নেন।

উল্লেখ্য, নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ আছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ইতোমধ্যে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত ছুটি বাড়িয়েছে সরকার। কিছু ক্ষেত্রে অবশ্য অনলাইন ও টেলিভিশনে ক্লাস নেয়া হচ্ছে।

এ পরিস্থিতিতে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ি সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

You might also like